জনতার ৫৭ শতাংশ খেলাপি ঋণ সাত কোম্পানির দখলে

জনতার ৫৭ শতাংশ খেলাপি ঋণ সাত কোম্পানির দখলে

রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের মোট খেলাপি ঋণের ৫৭ শতাংশ অ্যাননটেক্স, ক্রিসেন্ট, রতনপুর ও এস আলম গ্রুপসহ সাতটি বড় কোম্পানির। ব্যাংকটির ২৫ হাজার ৮ কোটি টাকার খেলাপি ঋণের মধ্যে এই সাতটি বড় কোম্পানির খেলাপির পরিমাণ ১৪ হাজার ২১০ কোটি টাকা।

এর মধ্যে অ্যাননটেক্সের ৭ হাজার ৭০৮ কোটি টাকা, ক্রিসেন্ট গ্রুপের ১ হাজার ৮০৬ কোটি টাকা, রতনপুর গ্রুপের ১ হাজার ২২৭ কোটি টাকা, এস আলম গ্রুপের ১ হাজার ২১৫ কোটি টাকা এবং রিমেক্স ফুটওয়্যারের ১ হাজার ৭৭ কোটি টাকা খেলাপি ঋণ আছে।

জনতা ব্যাংকের আর্থিক বিবরণী অনুযায়ী, চৌধুরী গ্রুপের খেলাপি ঋণ ৬২৫ কোটি টাকা এবং র‌ানকা গ্রুপের ৫৫২ কোটি টাকা।

জনতা ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, ২০২৩ সালের শেষ প্রান্তিকে খেলাপি হয়েছে অ্যাননটেক্স গ্রুপ ও এস আলম গ্রুপ।

তিনি বলেন, ‘খেলাপি ঋণ বেশি থাকায় ব্যাংকটি এখন বিপাকে পড়েছে।’

এদিকে গত বছর শেষে জনতা ব্যাংকের খেলাপি ঋণ ৬৪ দশমিক ৫৫ শতাংশ বেড়ে ২৫ হাজার ৮ কোটি টাকায় দাঁড়িয়েছে, যা ব্যাংকিং খাতে সর্বোচ্চ। ২০২২ সালে ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ ছিল ১৫ হাজার ১৯৭ কোটি টাকা।

একটি সূত্র জানায়, এ বছরের মার্চে খেলাপি ঋণ বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার ৪৯৫ কোটি টাকা, যা বিতরণ করা ঋণের ৩১ শতাংশ।

২০২৩ সাল শেষে পোশাক রফতানিকারক প্রতিষ্ঠান অ্যাননটেক্স মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৭৫৫ কোটি টাকা। এর মধ্যে ৭ হাজার ৭০৮ কোটি টাকা খেলাপিতে পরিণত হয়েছে বলে ব্যাংকটির আর্থিক বিবরণী থেকে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা অ্যাননটেক্সের ঋণে অনিয়ম ও কেলেঙ্কারি খুঁজে পেয়েছিল। তাই কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী সম্প্রতি এই ঋণ আগের মতো খেলাপি হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

জনতা ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, ২০২৩ সালের শেষ প্রান্তিকে খেলাপি হয়েছে অ্যাননটেক্স গ্রুপ ও এস আলম গ্রুপ। তিনি বলেন, ‘খেলাপি ঋণ বেশি থাকায় ব্যাংকটি এখন বিপাকে পড়েছে।’

এদিকে গত বছর শেষে জনতা ব্যাংকের খেলাপি ঋণ ৬৪.৫৫ শতাংশ বেড়ে ২৫ হাজার ৮ কোটি টাকায় দাঁড়িয়েছে, যা ব্যাংকিং খাতে সর্বোচ্চ।

এর আগে ২০২২ সালে ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ ছিল ১৫ হাজার ১৯৭ কোটি টাকা।