দেশীয় মোবাইল ফোন উৎপাদনে রেয়াত সুবিধা আরও দুই বছর

প্রতীকী ছবি

দেশীয় সেলুলার ফোনের উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সহায়তা প্রদানের জন্য প্রজ্ঞাপনের কার্যকারিতার মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়েছে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট বক্তৃতায় আমদানি-রপ্তানি কর অধ্যায়ে এ কথা জানান।

বাজেট বক্তৃতায় মন্ত্রী বলেছেন, মোবাইল ফোন উৎপাদনে ব্যবহৃত উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের লক্ষ্যে জারীকৃত বিদ্যমান প্রজ্ঞাপনের কার্যকারিতার মেয়াদ ৩০ জুন, ২০২৪ তারিখ পর্যন্ত বহাল রয়েছে। আগামী বাজেটে দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সহায়তা প্রদানের জন্য উক্ত প্রজ্ঞাপনের কার্যকারিতার মেয়াদ ৩০ জুন, ২০২৬ পর্যন্ত বৃদ্ধি করার সুপারিশ করছি।

বর্তমানে দেশে মোবাইল ফোন বা সেলুলার ফোন উৎপাদন-সংযোজনের প্রতিষ্ঠান গড়ে উঠেছে। মোবাইল ফোনে ব্যবহৃত যন্ত্রাংশসমূহ আধুনিক প্রযুক্তি নির্ভর এবং প্রযুক্তিগত উৎকর্ষতার ফলে নিয়ত পরিবর্তনশীল। ফলে দেশে উৎপাদিত ফোনে নতুন ফিচার সংযোজনের স্বার্থে প্রতিষ্ঠানসমূহের নতুন নতুন উপকরণ বা যন্ত্রাংশ আমদানির প্রয়োজন হয়।

এ প্রয়োজন মেটানোর উদ্দেশ্যে নতুন উদ্ভাবিত কতিপয় পণ্যকে বিদ্যমান প্রজ্ঞাপনে সংযোজন এবং বিদ্যমান কিছু পণ্যের বর্ণনা সংশোধন করার প্রস্তাব করা হবে। এছাড়া শুল্কায়নে জটিলতা নিরসনকল্পে বিদ্যমান প্রজ্ঞাপনে কতিপয় শর্ত সংযোজনপূর্বক প্রজ্ঞাপন সংশোধন করার প্রস্তাব করা হবে। মোবাইল ফোন উৎপাদনে ব্যবহৃত উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের লক্ষ্যে জারীকৃত বিদ্যমান প্রজ্ঞাপনের কার্যকারিতার মেয়াদ ৩০ জুন, ২০২৪ পর্যন্ত বহাল রয়েছে। দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সহায়তা প্রদানের জন্য উক্ত প্রজ্ঞাপনের কার্যকারিতার মেয়াদ ৩০ জুন, ২০২৬ পর্যন্ত বৃদ্ধি করার সুপারিশ করা হয়েছে।