মোটরসাইকেল উৎপাদনে আমদানি শুল্ক অব্যাহতি

প্রতীকী ছবি

এবারের বাজেটে দেশীয় মোটরসাইকেল উৎপাদন শিল্পের স্বার্থে আমদানি শুল্ক অব্যাহতি দেওয়া হবে। বর্তমানে দেশে মোটরসাইকেল উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠান ইঞ্জিন সংযোজন করছে। এছাড়া দেশে ইলেক্ট্রিক মোটর তৈরির কারখানা গড়ে উঠেছে। ইলেক্ট্রিক মোটর বিভিন্ন শিল্পে মধ্যবর্তী পণ্য হিসেবে ব্যবহৃত হয়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট বক্তৃতায় আমদানি-রপ্তানি কর অধ্যায়ে বলেছেন, এ ধরনের মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানকে উৎসাহ প্রদানের উদ্দেশ্যে মোটরসাইকেলের ইঞ্জিন ইন সিকেডি-এর পার্টস মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপকরণ আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হবে।

উল্লিখিত পণ্যসমূহের আমদানির বিপরীতে আরোপ করা ৩ শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং সমুদয় রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক হতে অব্যাহতি প্রদান করার প্রস্তাব করা হবে।

তবে, ২৫০ সিসির উর্ধ্বসীমার ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেলের জন্য উক্ত যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ১০ শতাংশ ধার্য করার সুপারিশ করা হবে। একই সাথে বাংলাদেশ কাস্টমস ট্যারিফের সংশ্লিষ্ট পণ্যের বিপরীতে বিদ্যমান আমদানি শুল্ক ৫ শতাংশ হতে বৃদ্ধি করে ১৫ শতাংশ ধার্য করার সুপারিশ করা হবে।