ডেঙ্গুর কিট আমদানিতে শুল্ক ছাড়

প্রতীকী ছবি

নতুন বাজেটে ডেঙ্গু শনাক্তের কিট আমদানির ওপর রেয়াতি সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে কিডনি রোগীদের চিকিৎসায় ব্যবহৃত ডায়ালাইসিস ফিল্টার ও ডায়ালাইসিস সার্কিটের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে এক শতাংশ করার প্রস্তাবনা রয়েছে নতুন বাজেটে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এতে তিনি এ প্রস্তাব করেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে এবং পরিস্থিতি প্রতিবছরই আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছে যাচ্ছে। ডেঙ্গুর কিট আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের জন্য ইতোপূর্বে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছিল, যা ২০১৯ সালে বাতিল হয়ে যায়। ফলে, উক্ত প্রজ্ঞাপনের আওতায় অব্যাহতি সুবিধায় ডেঙ্গুর কিট আমদানি করা যাচ্ছে না। তাই ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে রেয়াতি সুবিধায় ডেঙ্গুর কিট আমদানির লক্ষ্যে একটি নতুন প্রজ্ঞাপন জারি করার প্রস্তাব করছি।

ওষুধ, চিকিৎসা সামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উৎপাদনের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা রাখা হয়েছে বলেও জানান আবুল হাসান মাহমুদ আলী।

এছাড়া বাজেটে ওষুধের কাঁচামাল প্রস্তুতকারী প্রতিষ্ঠানের (এপিআই) কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধায় নতুন কাঁচামাল সংযোজন এবং চিকিৎসা খাতে বায়ো-হাইজিনিক ইকুইপমেন্ট উৎপাদনে রেয়াতি নতুন পণ্য সংযোজনের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।