‘ইমম্যাচিউর’ প্রশ্ন সাংবাদিকদের, পড়াশোনা করতে বললেন অর্থমন্ত্রী

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

গতকাল বৃহস্পতিবার সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ নিয়ে শুক্রবার ছিল বাজেটোত্তর সংবাদ সম্মেলন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বাজেটের নানা দিক নিয়ে আলোচনা করেন সরকার সংশ্লিষ্টরা।

এসময় সাংবাদিকরাও নানান প্রশ্ন করেন। তবে সাংবাদিকদের প্রশ্নে কিছুটা চটেছেন অর্থমন্ত্রী। প্রশ্নগুলোকে ‘ইমম্যাচিউর’ (অপরিপক্ক) বলেও আখ্যায়িত করেছেন তিনি। এজন্য সাংবাদিকদের পড়াশোনা করারও পরামর্শ দেন আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, ‘সাংবাদিকদের প্রশ্নের লেভেল অব ম্যাচিউরিটি দেখে খুবই দুঃখিত হলাম। পড়ালেখা করেন।’

বাজেট বইটি দেখিয়ে মন্ত্রী বলেন, ‘এই যে বইটা দিয়েছি, এ বইটা পড়েন। অযথা একই প্রশ্ন করছেন। যেমন- মূল্যস্ফীতি এবং বাংলাদেশের অর্থনীতি ছোট হয়ে যাচ্ছে- এসব প্রশ্ন বারে বারে করার মানে হয় না।’

অর্থমন্ত্রী আরও বলেন, ‘দেশের অর্থনীতির অবস্থা বুঝাতে আমরা তো কোনো রাখ-ঢাক করিনি। আপনারা কেন ঘুরেফিরে একই প্রশ্ন করছেন? এটাতো বুঝতে পারলাম না। এগুলো কী ধরনের প্রশ্ন? এসব সাংবাদিকদের শিক্ষার দরকার। অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, এটা কোনো সাংবাদিকতা নয়। অতি সরলীকরণ প্রশ্ন। সবার সংসার এভাবে চলে না। তা হলে তো আমাদের কাজ করতে সুবিধা হবে।’

বাংলাদেশের অর্থনীতির সংকুচিত হয়ে যাচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রীসহ বেশিরভাগ মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা চটে যান। এর জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ইকোনমি সংকুচিত হয়ে আসছে এ ধরনের প্রশ্ন একাত্তর টিভির সাংবাদিককের কাছ থেকে আসবে বলে আশা করিনি।

অন্যদিকে, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘উপমহাদেশের অন্যান্য দেশের ছয় শতাংশ প্রবৃদ্ধির সঙ্গে তুলনা করে কোনোভাবেই বলা যায় না যে বাংলাদেশের অর্থনীতি সংকুচিত হয়ে আসছে। তবে এটি বলা যায়, এখন বিশ্ব অর্থনীতির স্থবিরতার জন্য প্রবৃদ্ধি হচ্ছে না।

উল্লেখ্য, বাংলাদেশের পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বলছে, কয়েক বছর ধরেই বাংলাদেশের অর্থনীতির আকার ছোট হয়ে আসছে।