পণ্য ও বাজার বৈচিত্র্যের ওপর নজর দিতে হবে: মসিউর রহমান

ড. মসিউর রহমান। ফাইল ছবি

দেশের অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য উৎপাদনশীলতা বাড়ানোর ওপর জোর দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

তিনি বলেন, দেশের সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিনিময় হারের উদারীকরণ ভালো একটি পদক্ষেপ। আমরা এখন উৎপাদনশীলতা বৃদ্ধির ওপর জোর দিতে চাই। পণ্য ও বাজার বৈচিত্র্যের ওপরও গুরুত্বারোপ করতে হবে। আমরা আরএমজিতে (তৈরি পোশাকশিল্প) ফোকাস দেব।

বুধবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ও পলিসি রিচার্স অ্যান্ড ইনস্টিটিউটের (পিআরআই) আয়োজনে বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এমসিসিআইয়ের গুলশান কার্যালয়ে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক এ চেয়ারম্যান বলেন, করপোরেট যে করহার, তাতে অংশীদাররা সন্তুষ্ট। অগ্রিম কর পরে সমন্বয় করে পাওনা ফিরিয়ে দিতে হবে। কোনো ধরনের শিল্প প্রতিষ্ঠানকে করের আওতায় আনবে, আর কোন ধরনের শিল্প প্রতিষ্ঠানকে অব্যাহতি সুবিধা দেবে, এটা এনবিআরের পলিসি।

তিনি আরও বলেন, বেকারত্ব দূর করতে আরও সরকারি বিনিয়োগের প্রয়োজন রয়েছে। বেসরকারি খাতকেও এজন্য এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধকতা দূর করতে হবে।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। প্রবন্ধে তিনি দেশের উচ্চ মূল্যস্ফীতি, ডলারের ঘাটতির কারণে আমদানি হ্রাস এবং রপ্তানি বৃদ্ধিতে ধীরগতির কারণ চিহ্নিত করে সামষ্টিক অর্থনৈতিক প্রেক্ষাপট তুলে ধরেন।

আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পিআরআইয়ের চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার ও এমসিসিআইয়ের ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশন সাব-কমিটির চেয়ারম্যান আদিব এইচ খান প্রমুখ।