মাদারগঞ্জে নির্মিত হচ্ছে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র

চীনের সঙ্গে যৌথ উদ্যোগে জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্টান বি-আর পাওয়ারজেন কোম্পানি লিমিটেড। প্রায় ১৭০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত কেন্দ্রটি থেকে আগামী বছরের ডিসেম্বর নাগাদ বিদ্যুৎ পাওয়ার আশা করছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৃহস্পতিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে বি-আর পাওয়ারজেন ও চীনের সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেডের (সিআইআরই) মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। এতে বি-আর পাওয়ারজেন-এর পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক দূর্জোটি প্রসাদ সেন ও আইআরইসি’র পক্ষে সই করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ঝিউসেন ওয়াং।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘হাজারো বাধা-বিপত্তি সত্বেও নবায়নযোগ্য জ্বালানির প্রসারে কাজ করছে বাংলাদেশ। ৪০ শতাংশ বিদ্যুৎ পরিস্কার জ্বালানি হতে উৎপাদনের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। আশা করা যাচ্ছে ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি হতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, বিদ্যুৎ কেন্দ্রটির ৭০ শতাংশ মালিকানায় থাকবে সিআইআরই, চায়না এবং বাংলাদেশের বি-আর পাওয়ারজেন লিমিটেডের মালিকানা থাকবে ৩০ শতাংশ। প্রকল্পে পূনর্বাসন কার্যক্রমকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়, স্বাস্থ্যকেন্দ্র, মসজিদ, মার্কেট, পুকুর, কবরস্থানসহ ২৪১টি পরিবারকে পুর্নবাসন করার পরিকল্পনা রয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের আওতাধিন বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন। 

বিদ্যুৎ বিভাগ সূত্রমতে, চীনা কোম্পানির ৭০ শতাংশ মালিকানা থাকলেও কেন্দ্রটি নির্মাণে পুরো ঋণের দায়িত্ব তাদের। তারা দেশি ও বিদেশি ঋণের দায়িত্ব নেবে। অর্থাৎ এই কোম্পানি গঠনে বাংলাদেশকে কোনো সভরেন গ্যারান্টার দিতে হবে না। পাশাপাশি তাদের আনুপাতিক বিনিয়োগও থাকবে।