সোনালী ব্যাংককে জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪ হাজার রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

ব্যাংক হিসাব খোলার সময় গ্রাহককে যে নির্দিষ্ট ছকে নিজের তথ্য পূরণ করে ব্যাংকে জমা দিতে হয় সেই কেওয়াইসি-সহ আরও বেশকিছু নিয়ম অমান্য করায় এই জরিমানা হয়েছে সোনালী ব্যাংকের।

আজ রবিবার রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) ওয়েবসাইট এক প্রেস রিলিজে এ তথ্য পাওয়া যায়।

একইসঙ্গে সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও ১ কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক।

সোনালী ব্যাংক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালী ব্যাংকেরই একটি অংশ।

আরবিআই বলেছে, নির্দিষ্ট কিছু নিয়ম অমান্য করার জন্যই এই জরিমানা করা হয়েছে। এর জেরে ব্যাংক ও গ্রাহকদের মধ্যে কোনো লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

এ বিষয়ে জানতে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক-এমডি আফজাল করিমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও মন্তব্য পাওয়া যায়নি।

এদিকে, জালিয়াতির কারণে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া টাকা সময় মতো ফেরাতে পারেনি সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া। এর জন্যও জরিমানা করা হয়েছে ভারতের এই সরকারি ব্যাংককে। এছাড়া অননুমোদিত ই-লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি। সব মিলিয়ে মোট ১ দশমিক ৪৫ কোটি রুপি জরিমানা দিতে হবে সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকে।

উল্লেখ্য, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ার আর্থিক অবস্থার সুপারভাইজরি মূল্যায়নের জন্য একটি বিধিবদ্ধ পরিদর্শন পরিচালনা করেছিল আরবিআই। এরপরই সেন্ট্রাল ব্যাংকের বিরুদ্ধে এই কড়া পদক্ষেপ আরবিআই-এর।

এর আগে অবশ্য সেন্ট্রাল ব্যাংককে নোটিশ জারি করে জবাবদিহি চেয়েছিল আরবিআই। বিবৃতিতে আরবিআই জানায়, নোটিশের জবাবে শুনানিতে সেন্ট্রাল ব্যাংকের পক্ষ থেকে যা বলা হয়েছে তা থেকে এটা স্পষ্ট যে উল্লেখিত অভিযোগ সত্যি। তাই আর্থিক জরিমানা আরোপের প্রয়োজন রয়েছে।