এক বছরে ৭৭ শতাংশ বেড়েছে পেঁয়াজের দাম

এক বছরে ৭৭ শতাংশ বেড়েছে পেঁয়াজের দাম

রাজধানীর বাজারে পেঁয়াজের দাম এক মাসে ৩১ শতাংশ বেড়েছে। এক বছর আগের তুলনায় যা ৭৭ শতাংশ বেশি। বর্তমানে এক কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা।

রোববার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে অ ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বিশ্লেষণ করে এমন তথ্য পাওয়া গেছে।

পেঁয়াজ ছাড়াও সপ্তাহের ব্যবধানে বেড়েছে চালের দাম। ডিমের দামও গত সপ্তাহের তুলনায় গতকাল বেশি ছিল। অবশ্য আলু, আদা, জিরা, লবঙ্গের দাম কিছুটা কমেছে। চড়া কাঁচা মরিচের দর।

পাইকারি ও খুচরা পেঁয়াজ বিক্রেতারা বলছেন, এবার কাঁচা পেঁয়াজ যখন বাজারে আসে, তখন থেকেই দাম বেশি। সম্প্রতি দেশজুড়ে হওয়া ভারী বৃষ্টি পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে ভূমিকা রেখেছে। বৃষ্টির কারণে সরবরাহ ব্যবস্থায় ব্যাঘাত ঘটেছে। এছাড়া এতদিন ভারতীয় পেঁয়াজ বাজারে ছিল না। এসব কারণেও দাম একটু বেশি।

পাইকারি দোকানে মানভেদে ও দোকানভেদে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১০০ থেকে ১০৮ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে মানভেদে দেশি পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারতীয় পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি।

আমদানি (ভারতীয়সহ) করা পেঁয়াজ আরো বাড়তি দামে বিক্রি হচ্ছে। টিসিবি জানিয়েছে, আমদানি করা পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এক মাস আগে এ পেঁয়াজ ৮৫ থেকে ৯০ টাকা কেজি ছিল। এক বছর আগে আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। অর্থাৎ গত বছরের তুলনায় এখন আমদানি করা পেঁয়াজের দাম ১৫৬ শতাংশ বেশি।

পাইকারি বিক্রেতারা বলছেন, বাজারে এতদিন ভারতীয় পেঁয়াজ না থাকলেও কয়েক দিন ধরে আসতে শুরু করেছে। এ কারণে ভারতীয় পেঁয়াজের দাম পাইকারি বাজারে কিছুটা কমেছে।