নগদে প্রশাসক নিয়োগ করল কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদে প্রশাসক নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২১ আগস্ট) রাতে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কর্তৃপক্ষের অনুমোদনক্রমে চট্টগ্রাম অফিসে কর্মরত পরিচালক মুহম্মদ বদিউজ্জামান দিদারকে চট্টগ্রাম অফিস থেকে প্রধান কার্যালয়ে বদলিপূর্বক হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এ সংযুক্ত করে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এ এক বছরের জন্য প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হলো।

এছাড়া প্রশাসকের সার্বিক কার্যক্রমে সহায়তার জন্য ৬ কর্মকর্তাকে 'নগদ'-এ নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে নগদ ডিজিটাল ব্যাংক পিএলসির পাঁচ বিদেশি উদ্যোক্তার বেশ কিছু তথ্য যাচাই করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে এই পাঁচটি কোম্পানির তথ্য সংগ্রহের জন্য গত রবিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশ থেকে পদত্যাগ করে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয় নামে-বেনামে কোম্পানিগুলোর মালিক। বিদেশি পাঁচটি প্রতিষ্ঠান হলো ব্লু হেভেন ভেঞ্চার এলএলসি, অসিরিস ক্যাপিটাল পার্টনার এলএলসি, জেন ফিনটেক এলএলসি, ফিনক্লুশন ভেঞ্চার পিটিই লিমিটেড এবং ট্রুপে টেকনোলজিস এলএলসি।

যেসব তথ্য জানতে চাওয়া হয়েছে- কোম্পানিগুলোর নিবন্ধন, ঠিকানা বা অবস্থান, ব্যবসায়িক কার্যক্রম, হোল্ডিং কোম্পানি হলে সাবসিডিয়ারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যক্রম, গত তিন বছরে কর-পরবর্তী নিট রাজস্ব এবং নিট সম্পদ। এ ছাড়া কোম্পানিগুলোর মালিকানা কাঠামো, গঠনের সময় সাংগঠনিক কাঠামো, বর্তমান মালিকানা এবং মালিকদের নাগরিকত্বের তথ্য যাচাই।

গত বছরের অক্টোবরে নগদ ডিজিটাল ব্যাংক পিএলসির লেটার অব ইনটেন্ট (এলওআই)-এ উল্লেখিত মানদণ্ড পূরণের পর গত ২৮ মে নিয়ন্ত্রক সংস্থার পরিচালনা পর্ষদ চূড়ান্ত অনুমোদন দেয়।