এস আলমের সম্পদ না কিনতে পরামর্শ গভর্নরের

এস আলমের সম্পদ না কিনতে পরামর্শ গভর্নরের

ঋণ জালিয়াতি ও অর্থপাচারে অভিযুক্ত দেশের অন্যতম ব্যবসায়িক গোষ্ঠী এস আলম গ্রুপের যাবতীয় সম্পদ জব্দের পর নিলামে তুলে বিক্রি করে আমানতকারীদের অর্থ ফেরত দিয়ে চায় বাংলাদেশ ব্যাংক। এজন্য গোষ্ঠীটির কোনো সম্পদ এখন না কেনার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর।

বুধবার (২৮ আগস্ট) দুপুরে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

এস আলম প্রসঙ্গে গভর্নর বলেন, এই গ্রুপের সম্পদ যেন কেউ না কেনে। সেটা নিয়ে হয়তো লিগ্যাল চ্যালেঞ্জ হবে। আমি বলব, দেশের স্বার্থেই ওই সম্পদে যেন কেউ হাত না দেয়।

গভর্নর বলেন, এই সম্পদগুলো আমাদের ডিপোজিটরদের টাকা ফেরত দেওয়ার জন্যই আমরা ব্যবহার করতে চাই।

রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে এস আলম গ্রুপ যেভাবে 'ব্যাংক লুট' করেছে, পৃথিবীর ইতিহাসে সেটি নজিরবিহীন বলে মন্তব্য করেন গভর্নর। তিনি বলেন, সিস্টেমেটিক ওয়েতে ব্যাংক লুট করা এরকমভাবে এবং বিস্তৃত আকারে এত সুপরিকল্পিতভাবে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে অন্য কোথাও আমি শুনি নাই।

ব্যাংকিং খাতের দুর্নীতি ও লুটপাটে জড়িত অন্যদের বিরুদ্ধেও একইভাবে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর। তিনি বলেন, অন্যদের বিষয়েও খোঁজ নেওয়া হবে, ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

ব্যাংক থেকে প্রয়োজনের অতিরিক্ত টানা না তোলার জন্য গ্রাহকদের প্রতি আহ্বান জানান ড. আহসান এইচ মনসুর। সবাইকে আশ্বস্ত করে তিনি বলেন, আমানতকারীরা অবশ্যই টাকা ফেরত পাবেন। ধৈর্য ধরুন।

গভর্নর বলেন, সবাই যদি একসঙ্গে টাকা তুলতে যান তাহলে ব্যাংক টাকা দিতে পারবে না। এটা পৃথিবীর কোনো দেশের ব্যাংক পারবে না। এজন্য গ্রাহকদের বলবো, বিশেষ করে দুর্বল ব্যাংকের গ্রাহকরা যেন ধৈর্য ধরেন। তাদের ভয়ের কিছু নেই। সবাইকে যার যার টাকা বুঝিয়ে দেয়া হবে। যতটুকু দরকার তার বাইরে অতিরিক্ত টাকা তুলবেন না।