আরও ৩ বিলিয়ন ডলার ঋণের বিষয়ে আইএমএফ ইতিবাচক: অর্থ উপদেষ্টা

ফাইল ছবি

অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশকে আরও তিন বিলিয়ন ডলার বাজেট সহায়তা অনুমোদনের ব্যাপারে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) খুবই ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে। রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান অর্থ উপদেষ্টা।  

তিনি বলেন, আইএমএফ জানতে চেয়েছে, অন্তর্বর্তীকালীন সরকার ৪.৭ বিলিয়ন ডলার ঋণের শর্তাবলি সংস্কারের পরিকল্পনা করেছে কি-না। আমি তাদের আশ্বস্ত করেছি যে, সে ঋণের বাস্তবায়ন ইতোমধ্যেই শুরু হয়েছে এবং আমরা কখনো ব্যর্থ হব না।

ড. সালেহ উদ্দিন বলেন, দেশের বাজেট সহায়তার জন্য আইএমএফকে আরও তিন বিলিয়ন ডলার ঋণ দেওয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। অক্টোবরে ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে যাওয়া আইএমএফের বোর্ড মিটিংয়ে সংস্থার ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বিষয়টি আলোচনা হবে। এর আগে আইএমএফের একটি পর্যবেক্ষক মিশন সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করবে বলে জানান তিনি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বিষয়ে ড. সালেহ উদ্দিন আরও বলেন, প্রকল্প চলমান থাকবে। ঋণ পরিশোধের সময়সীমা আরও দুই বছর বাড়ানোর জন্য রাশিয়াকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত খুবই ইতিবাচক মনোভাব পোষণ করেছেন।

তিনি আরও বলেন, রাশিয়ান রাষ্ট্রদূত রূপপুর প্রকল্পের বাস্তবায়ন এবং ঋণ পরিশোধ নিয়ে উদ্বিগ্ন ছিলেন। আমি তাকে আশ্বস্ত করেছি যে, আমরা নিয়মিত ঋণ পরিশোধ করব।

এর আগে, বৃহস্পতিবার আইএমএফের বাংলাদেশের জন্য নিযুক্ত প্রধান পাপাজিওর্জিউ এবং সংস্থার আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে অর্থ উপদেষ্টার সঙ্গে একটি অনলাইন সভা করেন। সেখানে ক্রিস পাপাজিওর্জিউ নতুন ঋণ প্রদানের বিষয়টি পর্যবেক্ষণ করে দেখা হবে বলে আশ্বস্ত করেছেন।