শেয়ার মার্কেট লুটের পেছনে প্রফেসর মিজান, শতকোটি টাকা লোপাট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান।

আওয়ামী লীগের দুঃশাসনের মাঝে শেয়ার বাজারে যে লুটপাট হয়েছে, তার নেতৃত্ব দিয়েছেন সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার আবুল খায়ের হিরো। তার বেপরোয়া হয়ে ওঠার পেছনে মাস্টারমাইন্ড ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান।

হিরোর নাম গণমাধ্যমে এলেও তার উত্থানের পেছনে ভূমিকা রেখেছেন, সাধারণ বিনিয়োগকারীদের অর্থ লোপাটে পেছন থেকে কলকাঠি নাড়ানো অধ্যাপক মিজান। তিনি বিশ্ববিদ্যালয়ে সহকর্মীদের মাঝে ক্ষমতায় পট পরিবর্তনে ভোল পাল্টানোর জন্য সুপরিচিত।

দ্য মিরর এশিয়ার সূত্র বলছে, শেয়ার ব্যবসায় নেমে এক বছরের মধ্যেই ঢাকার বনানীতে প্রায় তিন কোটি টাকায় বিলাসবহুল ফ্ল্যাট কিনেছেন অধ্যাপক মিজান। শেয়ার মার্কেটে অনৈতিক প্রভাব বিস্তার করে প্রায় ‘কয়েক শ’ কোটি টাকার মালিক বনে গেছেন হিরো এবং তার উপদেষ্টা প্রফেসর মিজান।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইনান্স বিভাগের দুর্নীতিবাজ হিসেবে পরিচিত অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে দুই মেয়াদে চেয়ারম্যান থাকা অবস্থায় বাজার যে ক্ষত সৃষ্টি হয়েছে, তার পেছনেও রয়েছে হিরো এবং মিজানের যৌথ প্রয়াস।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিনিয়োগকারী দ্য মিরর এশিয়াকে বলেন, শিক্ষকতার আড়ালে পুঁজিবাজারে ‘অঘোষিত’ নিয়ন্ত্রণ স্থাপন করেছেন প্রফেসর মিজান। হিরোর সাথে সংঘ করে মার্কেট থেকে টাকা তুলে নিতে প্রফেসর মিজানের প্রতি আশীর্বাদ ছিল অধ্যাপক শিবলীর, যিনি শেয়ার কারসাজির অন্যতম হোতা আবুল খায়ের হিরোর কাছ থেকে বিপুল অঙ্কের টাকা নিয়েছেন।

জানা গেছে, ২০২০ সালের মে মাসে বিএসইসির চেয়ারম্যান পদে নিয়োগ পাওয়ার সময়ই অধ্যাপক শিবলী ঋণ খেলাপি ছিলেন। অর্থঋণ আদালতে মামলায় ২০০৭ সাল থেকেই টানা প্রায় ১৬ বছর গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে ঘুরছিলেন তিনি। চেয়ারম্যান পদে চার বছর মেয়াদে দায়িত্ব পালনের প্রথম দুই বছর চার মাস পর্যন্ত তিনি ঋণ খেলাপি ছিলেন এবং তার নামে গ্রেপ্তারি পরোয়ানা বহাল ছিল।

হিরোর সঙ্গে তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানের মিলেমিশে শেয়ার কেনা বেচার অভিযোগ আছে। শেয়ার মার্কেটে নিয়ন্ত্রণের প্রসঙ্গে, অধ্যাপক মিজান বলেন, 'হিরোর সঙ্গে তার সম্পর্ক ছাত্র-শিক্ষকের। তার জানা মতে, সরকারি কর্মকর্তাদের শেয়ার কেনা বেচায় বাধা নেই।'

শুধু ছাত্র-শিক্ষক সম্পর্ক হলে হিরোর সঙ্গে তার ব্যাংক হিসাবে অর্থ লেনদেন কী করে হলো- এমন প্রশ্নে তিনি বলেন, 'বনানীতে কেনা ফ্ল্যাটটি হিরোর কাছে বিক্রি করেছেন।'

তিন কোটি টাকায় বনানীর ফ্ল্যাট কিনেছিলেন কিনা- এমন প্রশ্নে তিনি এ তথ্যের উৎস জানতে চান এবং পরে নিজেই বলেন, 'ট্যাক্স ফাইলে এ অঙ্ক উল্লেখ নেই।' যেহেতু জমি ও ফ্ল্যাট প্রকৃত মূল্যে রেজিস্ট্রেশন হয় না, তাই ট্যাক্স ফাইলে ওই মূল্য লেখা থাকবে না, এটাই স্বাভাবিক কিনা- এমন প্রশ্নে ড. মিজান বলেন, 'এটা সরকারকে বলেন।'

একজন সরকারি কর্মকর্তা হয়ে হিরো ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুম ও টিচারস লাউঞ্জ আধুনিকায়ন করলেন কী করে- এমন প্রশ্নে ড. মিজান বলেন, 'যার সামর্থ্য আছে, তিনি অনুদান দিতে পারেন। সরকারি কর্মকর্তা নয়, ছাত্র হিসেবেই অনুদান নেওয়া হয়েছে।'