ভারতীয় প্রকল্প বন্ধ হচ্ছে না

সালাহউদ্দিন আহমেদ। ফাইল ছবি

ভারতীয় লাইন অব ক্রেডিটের (এলওসি) আওতায় চলমান প্রকল্পগুলো গুরুত্বপূর্ণ এবং প্রকল্পগুলো বড়। সেগুলোর কাজ চলবে। উভয় দেশের স্বার্থের কথা বিবেচনায় আরও প্রকল্প গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

আজ মঙ্গলবার সকালে সচিবালয়ে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে অনুষ্ঠিত সৌজন্য বৈঠকের পর অর্থ উপদেষ্টা এসব কথা বলেন।

সালেহউদ্দিন আহমেদ বলেন, ভারত বড় প্রতিবেশী দেশ। বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতার জন্য বাংলাদেশ যে একটা ভালো জায়গা, তাকে (প্রণয় ভার্মা) সে কথা জানানো হয়েছে। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের জন্য তাদের সহযোগিতা অক্ষুণ্ন থাকবে।

বৈঠকে এলওসির তিনটি প্রকল্পের বাস্তবায়ন নিয়ে আলোচনা হয়েছে বলে জানান অর্থ উপদেষ্টা। তিনি বলেন, অর্থনৈতিক সহযোগিতা ও ব্যবসা-বাণিজ্যের অনেক ক্ষেত্র আছে। এগুলো কীভাবে আরও বাড়ানো যায়, সে বিষয়গুলো আলোচনায় উঠে এসেছে।

অর্থ উপদেষ্টার সঙ্গে কথা বলার পর সাংবাদিকেরা ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার কাছে বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে জানতে চান। প্রণয় ভার্মা অর্থ উপদেষ্টার মতোই বলেন, এলওসির প্রকল্পগুলো বড় এবং সেগুলো বন্ধ হবে না।

তিনি আরও বলেন, ‘অন্তর্বর্তী সরকারের সঙ্গে আমরা যে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই, আজকের বৈঠকই তার প্রমাণ। দুই পক্ষের পারস্পরিক সম্মতিতে প্রকল্পগুলোর বাস্তবায়িত হবে এবং ভারত এ ব্যাপারে ইতিবাচক।’