বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন আবার শুরু হয়েছে। দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন তিন দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাতে পুনরায় চালু হয়েছে।

রাত ৮টা ৩২ মিনিটে ১ নম্বর ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ফিরে এসেছে। ১২৫ মেগাওয়াট ক্ষমতার এই ইউনিটটি বিকেল ৫ টায় চালু হয় এবং রাতে উৎপাদন শুরু করে। বর্তমানে এ ইউনিট থেকে ৬০-৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। ইউনিটটি চালু রাখতে প্রতিদিন ৮০০-৯০০ মেট্রিক টন কয়লার প্রয়োজন হবে।

বিদ্যুৎ কেন্দ্রটির প্রধান প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক জানান, ১ নম্বর ইউনিটটি মেরামতের পর ৭ দিন বন্ধ থাকার পর আবার চালু হয়েছে। ২০২০ সালের নভেম্বর থেকে ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ২ নম্বর ইউনিট বন্ধ রয়েছে। ৯ সেপ্টেম্বর ইলেকট্রো হাইড্রোলিক ওয়েল পাম্প নষ্ট হওয়ায় ৩ নম্বর ইউনিটও বন্ধ হয়ে যায়।

১ নম্বর ইউনিটটি দীর্ঘদিন ব্যবহৃত হওয়ায় ৬ সেপ্টেম্বর রাতে সংস্কার করা হয়েছিল। মেরামতের পর আজ রাত ৮টা ৩২ মিনিট থেকে এটি পুনরায় চালু হয়েছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, চীন থেকে নতুন মেশিন আসলে আগামী ১৫ দিনের মধ্যে ৩ নম্বর ইউনিটও চালু করা সম্ভব হবে। ৩ নম্বর ইউনিট থেকে প্রতিদিন ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হতো যা জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছিল।

বড়পুকুরিয়া খনি থেকে উৎপাদিত কয়লা দিয়ে ৫২৫ মেগাওয়াট বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন কার্যক্রম চালিয়ে আসছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল। তাদের পাঁচ বছরের চুক্তির মেয়াদ আগামী বছর শেষ হবে।