মহানবীর ব্যবসায়িক নীতি মেনে চললে ব্যবসায় বরকত হবে: রিহ্যাব প্রেসিডেন্ট

মহানবীর ব্যবসায়িক নীতি মেনে চললে ব্যবসায় বরকত হবে: রিহ্যাব প্রেসিডেন্ট

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাবে) প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান বলেছেন, মহানবী হযরত মুহাম্মদ (স.) এর কর্মময় ব্যবসায়িক নীতি যদি আমরা পরিপালন করি, তাহলে আমাদের ব্যবসায়িক জীবন সুখময় এবং বরকতময় হবে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে রিহ্যাবের উদ্যোগে সচিবালয়ে ‘রাসুল (স.) ব্যবসায়িক নীতি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় হজরত মুহাম্মদ (স.) এর ব্যবসায়িক নীতি সম্পর্কিত বিষয়ে মূল বক্তব্য তুলে ধরেন রিহ্যাব পরিচালক ড. মো: হারুন অর রশিদ। অনুষ্ঠান পরিচালনা করেন রিহ্যাব প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান। এসময় রিহ্যাব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূইয়া, ভাইস প্রেসিডেন্ট-১ লায়ন এম এ আউয়াল (সাবেক এমপি), ভাইস প্রেসিডেন্ট-২ মোহাম্মদ আক্তার বিশ্বাস, ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) আব্দুর রাজ্জাক, ভাইস প্রেসিডেন্ট হাজী দেলোয়ার হোসেন।

রিহ্যাব পরিচালক ড. মো. হারুন অর রশিদ হজরত মুহাম্মদ (স.) এর ব্যবসায়িক নীতির নানা দিক তুলে ধরেন। তিনি বলেন, বিশ্বনবী হজরত মুহাম্মদ (স.) ব্যবসা করে এই অঙ্গনে তিনি অনেক আদর্শ রেখে গেছেন। যদি ইমানদারি, আমানত ও সততার সঙ্গে ব্যবসা করা যায়, তাহলে ব্যাবসায়িক কর্মকাণ্ড নেক আমলে পরিণত হয়। কোরআন ও হাদিসে ব্যবসার প্রতি সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। তাতে বোঝা যায়, ব্যবসা অন্য যেকোনো পেশার চেয়ে শ্রেষ্ঠ পেশা। তবে ব্যবসায় মগ্ন হয়ে কিছুতেই আল্লাহর স্মরণ থেকে গাফেল হওয়া যাবে না।

ড. মো. হারুন অর রশিদ বলেন, নবী করিম (স.) যৌবনে পদার্পণ করে  চাচা আবু তালেবের তত্ত্বাবধানে ব্যবসা-বাণিজ্যে এগিয়ে যান। চাচার সঙ্গীরূপে ইয়েমেন ও শামে বাণিজ্য সফরেও আসা-যাওয়া করতেন। একজন সফল ব্যবসায়ী হিসেবে নিজের যোগ্যতার প্রমাণ রেখেছেন। রাসুল (স.) এর ব্যবসায়িক নীতি অনুসরণ করে আমাদের সততার সাথে ব্যবসা করার পরামর্শ দেন তিনি। 

পরে দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় রিহ্যাব পরিচালক প্রেস অ্যান্ড মিডিয়া কমিটির চেয়ারম্যান মুহাম্মদ লাবিব বিল্লাহ্, পরিচালক ডা. এন. জোহা, সুরুজ সরদার, লায়ন দেওয়ান নাসিরুল হক, এ.এফ.এম.উবায়দুল্লাহ, সেলিম রাজা পিন্টু, মোহাম্মদ মোরশেদুল হাসান, মো. আইয়ুব আলী, শেখ কামালসহ রিহ্যাব সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।