প্রথমবারের মতো ২৭০০ ডলার ছাড়িয়েছে স্বর্ণের দাম

প্রথমবারের মতো ২৭০০ ডলার ছাড়িয়েছে স্বর্ণের দাম

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং মধ্যপ্রাচ্যের ভূরাজনৈতিক উত্তেজনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববাজারে প্রথমবারের মতো দুই হাজার ৭০০ ডলার ছাড়িয়েছে স্বর্ণের দাম।

শুক্রবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং মধ্যপ্রাচ্যের সংঘাত সম্পর্কে অনিশ্চয়তার কারণে আরও আর্থিক নীতি সহজীকরণ এবং নিরাপদ আশ্রয় চাহিদার প্রত্যাশার ফলে শুক্রবার প্রথমবারের মতো সোনার দাম ২৭০০ ডলার ছাড়িয়েছে।

স্পট মার্কেটে আন্তর্জাতিক সময় ১১টা ৪৫ মিনিটে স্বর্ণের দাম প্রতি আউন্সের দাম হয়েছে ২৭০৯.৮১ ডলার থেকে ০.৬ শতাংশ বেড়ে ২৭১৪ ডলারে পৌঁছে, যা ইতিহাসে সর্বোচ্চ। এই সপ্তাহে এখন পর্যন্ত বুলিয়ন (স্বর্ণের বার) ২ শতাংশের বেশি লাভ করেছে। যুক্তরাষ্ট্রের ফিউচার মার্কেটে স্বর্ণের দাম প্রতি আউন্স ০.৭ শতাংশ ২৭২৫ ডলার হয়েছে।

স্টোনএক্সের বিশ্লেষক রোনা ও’কনেল বলেছেন, ‘বাজারগুলো ভূ-রাজনীতির দিকে তাকাচ্ছে এবং মধ্যপ্রাচ্যের রাতারাতি উন্নয়ন অনিশ্চয়তার শিখাকে উস্কে দিচ্ছে।’

ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা বিনিয়োগকারীদের স্বর্ণের মতো নিরাপদ সম্পদের দিকে প্ররোচিত করে, যেখানে ঝুঁকি নেই এবং বিশ্বব্যাপী বাজারের অস্থিতিশীলতার উদ্বেগ দ্বারা চালিত হয়।

বিশ্লেষক রস নরম্যান বলেন, ‘এতে আশ্চর্যের কিছু নেই যে স্বর্ণের দাম নতুন উচ্চতায় পৌঁছেছে এবং মনস্তাত্বিকভাবে গুরুত্বপূর্ণ যে এটি এশিয়ান সময়ে ২৭০০ ডলার হয়েছে। কারণ, মনে হচ্ছে সেই অঞ্চল থেকে আগ্রহ আসছে।’

এদিকে, গতকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে স্বর্ণের দাম সর্বকালের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এদিন বাজার খোলার ২৪ ক্যারেট স্বর্ণের দাম গ্রামপ্রতি ৩২৪ দশমিক ২৫ দিরহামে উঠেছে, যা বুধবার (১৬ অক্টোবর) বাজার বন্ধের সময় ছিল ৩২৩ দশমিক ৭৫ দিরহাম ছিল বলে জানিয়েছে দুবাই জুয়েলারি গ্রুপ।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ২২ ক্যারেট স্বর্ণের দাম গ্রামপ্রতি ৩০০ দশমিক ২৫ দিরহামে খোলার সময় শূন্য দশমিক ৫০ দিরহাম বেড়ে যায়। একইভাবে, ২২ ক্যারেট ও ১৮ ক্যারেট স্বর্ণের দাম গ্রামপ্রতি বেড়ে যথাক্রমে ২৯০ দশমিক ৭৫ ও ২৪৯ দশমিক ২৫ দিরহাম হয়ে যায়।