দুর্নীতি মামলায় ঋতুপর্ণাকে জিজ্ঞাসাবাদ

ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবি: ফেসবুক

রেশন দুর্নীতি মামলায় টলিউড অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে টানা ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-ইডি। প্রথম দফায় ইডি’র তলব এড়িয়ে গেলেও গ্রেপ্তারি পরোয়ানা এড়াতে দ্বিতীয় তলবে হাজির হন এই অভিনেত্রী।  

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বুধবার (১৯ জুন) দুপুর ১টায় কলকাতার কাছে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে ইডির আঞ্চলিক কার্যালয়ে আইনজীবীকে সঙ্গে নিয়ে হাজির হন ঋতুপর্ণা।

তবে, এর আগেই ইডির চাওয়া বিভিন্ন কাগজপত্র নিয়ে ইডি দপ্তরে হাজির হন তার হিসাবরক্ষক। টানা ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর সন্ধ্যা ৬টার দিকে ইডি’র কার্যালয় থেকে বের হন ঋতুপর্ণা।

এসময় সাংবাদিকদের তিনি বলেন, “কিছু নথি চাওয়া হয়েছিল। সেগুলো আমি দিয়েছি। ইডির পক্ষ থেকে যথেষ্ট সহযোগিতা করা হয়েছে। আমিও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। তবে লেনদেন সম্পর্কিত বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।”

রেশন দুর্নীতির মামলায় অভিনেত্রীর একটি সংস্থার নাম জড়িয়েছে। দুর্নীতির অর্থ ওই সংস্থার ব্যাংক অ্যাকাউন্টে গেছে কি-না বা এই সম্পর্কিত কোনো লেনদেন হয়ে থাকলে তার উৎস কী- এসব বিষয়ে জানতে চেয়েছেন তদন্ত কর্মকর্তারা। 

রেশন দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য গত ৬ জুন অভিনেত্রীকে তলব করেছিল ইডি। কিন্তু ওইদিন ঋতুপর্ণা হাজির হতে পারেননি। তবে ই-মেইল হাজির হতে না পারার কারণ জানান তিনি। পরে বুধবার তাকে আবারও তলব করা হয়।   

রেশন দুর্নীতি মামলায় গত বছরই ইডির হাতে গ্রেপ্তার হন রাজ্যের সাবেক খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বনগাঁ পৌরসভার সাবেক চেয়ারম্যান শংকর আঢ্য, ব্যবসায়ী বাকিবুর রহমানসহ তৃণমূলের বেশ কয়েকজন নেতা ও তাদের সহযোগীরা। 

এর আগে, রোজভ্যালি চিটফান্ড মামলায় ঋতুপর্ণাকে তলব করেছিল ইডি। ২০১৯ সালে এই মামলায় ইডি দপ্তরে হাজিরা দিয়েছিলেন তিনি। সে সময় দীর্ঘ জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।