চিকিৎসা পরামর্শ দিয়ে বিপাকে সামান্থা

চিকিৎসা পরামর্শ দিয়ে বিপাকে সামান্থা

সমাজিক যোগাযোগমাধ্যমে চিকিৎসা পরামর্শ দিয়ে এক চিকিৎসকের তোপের মুখে পড়েছেন ভারতের দক্ষিণী অভিনেত্রী সামান্থা রুথ প্রভু। ফুসফুস সংক্রান্ত সমস্যার জন্য হাইড্রোজেন প্রি-অক্সাইড নেবুলাইজশন ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন অভিনেত্রী।

এই চিকিৎসা পদ্ধতি সুলভ ও কার্যকরী বলে দাবি করেছিলেন তিনি। তার এই পরামর্শে বেশ চটেছেন সিরিয়াক অ্যাবি ফিলিপস নামে এক চিকিৎসক।

তিনি জানান, এই পদ্ধতি শরীরে খারাপ প্রভাব ফেলতে পারে। সিরিয়াকের দাবি, সামান্থা স্বাস্থ্য বিষয়ে কিছুই জানেন না। না জেনে এভাবে প্রকাশ্যে চিকিৎসা পরামর্শ দেওয়া রীতিমতো অপরাধ। তার শাস্তি হওয়া উচিত বলেও দাবি করেন চিকিৎসক।

অপরদিকে চিকিৎসকের কটাক্ষের পাল্টা জবাবও দিয়েছেন অভিনেত্রী। সমাজিক যোগাযোগমাধ্যমে লম্বা পোস্টে তিনি লেখেন, গত কয়েক বছরে নানা রকমের ওষুধ খেয়েছি। আমায় যা যা করতে বলা হয়েছে, সব করেছি। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েছি এবং নিজেও যতটা সম্ভব গবেষণা করে দেখেছি।

সামান্থা রুথ জানান, তাকে যে চিকিৎসার পরামর্শ প্রথমে দেওয়া হয়েছিল সেগুলো বেশ খরচসাপেক্ষ। তাই বিকল্প হিসেবে এই নতুন পদ্ধতির চিকিৎসার সাহায্য নিয়েছেন তিনি। তবে এই নতুন পদ্ধতির চিকিৎসাও বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই তিনি করেছেন বলে জানান।

আত্মপক্ষ সমর্পণ করে সামান্থা তার পোস্টে লিখেছেন, দিনের শেষে আমরা শিক্ষিত চিকিৎসকদেরই পরামর্শ নিই। এই নতুন পদ্ধতির চিকিৎসার পরামর্শ আমায় একজন অভিজ্ঞ চিকিৎসকই দিয়েছিলেন। ২৫ বছরের অভিজ্ঞতা তার।

চিকিৎসকের নাম না করে অভিনেত্রী লিখেছেন, এক ভদ্রলোক খুব কড়া ভাষায় আমায় আক্রমণ করেছেন। তিনিও একজন চিকিৎসক। আমার কোনো সন্দেহ নেই যে তিনি আমার থেকে অনেক বেশি জানেন। তার উদ্দেশ্যও সৎ, এ নিয়েও আমার কোনো দ্বিধা নেই। কিন্তু এ ধরনের শব্দ তিনি ব্যবহার না করলেও পারতেন। এক জায়গায় তিনি বলেছেন যে আমায় জেলের ভিতর ছুড়ে ফেলা উচিত। মেনে নিলাম, একজন সেলেব্রিটি বলে এটুকু শুনতে হতেই পারে। আমি এক জন সাধারণ মানুষ হিসেবে পোস্টটা করেছি। কোনো সেলেব্রিটি হিসেবে নয়। এই পোস্টটি করে কিন্তু আমি কোনো টাকা পাইনি। নিজে যে চিকিৎসা পদ্ধতির মধ্যে দিয়ে যাচ্ছি, সেটা অন্যদের জন্য তুলে ধরেছি মাত্র, কারণ এই পদ্ধতি তেমন খরচ সাপেক্ষ নয়।