বিশ্বব্যাপী হাজার কোটির ঘর ছাড়াল ‘কল্কি’!

বিশ্বব্যাপী হাজার কোটির ঘর ছাড়াল ‘কল্কি’!

সারাবিশ্বের বক্স অফিস কাঁপিয়ে দিচ্ছে ভারতের দক্ষিণী সিনেমা ‘কল্কি ২৮৯৮ এডি’। মুক্তি পাওয়ার ১৫ দিনে ১ হাজার কোটি টাকারও বেশি ব্যবসা করেছে ছবিটি। এছাড়াও একাধিক ভারতীয় সিনেমার রেকর্ড ভেঙে নতুন মাইলস্টোন দাড় করিয়েছে এই ছবি।

সিনেমাটি মুক্তির আগেই বিশেষজ্ঞদের ধারণা ছিল, এই ছবি রেকর্ড ব্যবসা করবে। তা সত্যিকার অর্থে ধরা দেয় মুক্তির প্রথম কয়েকদিনেই। শুরুতেই দিনে ১০০ কোটি টাকার ব্যবসা করেছে ছবিটি।

পরিচালক নাগ আশ্বিনের এই ছবির প্রথম পর্বেই পারফরম্যান্সের দিক থেকে একেবারে নতুন ভাবে ধরা দিয়েছেন অমিতাভ বচ্চন, দীপিকা পাড়ুকোন, কমল হাসান, প্রভাসরা। ধারণা করা হচ্ছে, সে কারণেই ছবিটি এত দর্শক সাড়া পেয়েছে। 

ভারতীয় গণমাধ্যমের খবর, ছবিটির ব্যবসা ১০০০ কোটির ঘরে পৌঁছাতে মাত্র ১৫ দিন সময় লেগেছে। কল্কি ২৮৯৮ এডি-র টিম এর বাণিজ্য বিশ্লেষক রমেশ বালাও এ খবর নিশ্চিত করেন। গত ৮ জুলাই পর্যন্ত বিশ্বব্যাপী ৯০০ কোটি রুপির আয় ছিল দীপিকা-প্রভাসের এই সিনেমায়।

গত ২৭ জুন বিশ্বব্যাপী মুক্তি পায় ‘কল্কি ২৮৯৮’। ছবির বাজারে ছিল না তেমন প্রতিযোগিতা। এরপর ১২ জুলাই মুক্তি পেয়েছে শঙ্করের ‘ইন্ডিয়ান ২’, ও ‘ভারতিয়ুডু ২’ নামে দুটি দক্ষিণী ছবি। এই দুটি সিনেমা ‘কল্কি ২৮৯৮’ এডি ছবির সংগ্রহে প্রভাব ফেলবে কি না তা এখন দেখার বিষয়।

উল্লেখ্য, কল্কি ছবিটি ৩১০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২৮৯৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত সময়কালকে পৌরাণিক বিজ্ঞান কল্পকাহিনি ধারা হিসাবে সেট করে। ভৈরব, যিনি পোস্ট-অ্যাপোক্যালিপটিক শহর কাশীতে বাস করেন, কমপ্লেক্সে যাওয়ার জন্য পর্যাপ্ত ইউনিট পেতে চান। অন্যদিকে, শম্ভালা নামে একটি শহরও রয়েছে, যা দলিতদের জন্য একটি শরণার্থী শিবির। এদিকে, অশ্বত্থামা, যিনি সুমাথির সন্তান সুম ৮০ কে রক্ষা করার শপথ নিয়েছেন। 

ছবিটিতে ভৈরব নামে এক শিকারির গল্প বলা হয়েছে। ক্যাম্পাসে নিজের জীবন গড়ার বিশাল উচ্চাকাঙ্ক্ষা তার। তিনি কীভাবে অশ্বত্থামা (অমিতাভ) এবং সুম ৮০ (দীপিকা) সঙ্গে পথ অতিক্রম করেন, তা নিয়েই এগোয় গল্পটি। কমল হাসান কমপ্লেক্সের শাসক সুপ্রিম ইয়াসকিনের চরিত্রে অভিনয় করেছেন। ছবিতে ম্রুনাল ঠাকুর, আন্না বেন, বিজয় দেবেরাকোন্ডা, দুলকার সালমান এবং ব্রহ্মানন্দমের মতো তারকারা অতিথি চরিত্রে অভিনয় করেছেন।