জন্মদিনে ভক্তদের যে বার্তা দিলেন বেবী নাজনীন

জন্মদিনে ভক্তদের যে বার্তা দিলেন বেবী নাজনীন

২৩ আগস্ট ছিল বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী বেবী নাজনীনের জন্মদিন । যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ঘরোয়া আয়োজনে দিনটি উদযাপন হয়েছে। এছাড়া দিনভর সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তরা উদযাপন করেছেন প্রিয় শিল্পীর বিশেষ এই দিনটি। বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ততার কারণে বাংলাদেশে তার পেশাগত কার্যক্রম বন্ধ হয়ে যায় আওয়ামী লীগ সরকারের শাসনামলের শুরু থেকেই। তবে বিভিন্ন দেশের অনুষ্ঠানে বেবী নাজনীনের অবস্থান সবসময়ই উজ্জ্বল। এবার জন্মদিন উপলক্ষ্যে জানালেন দেশে ফেরার খবর। 

সব কিছু ঠিক থাকলে আগামী মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে দেশে ফিরবেন ‘উত্তরবঙ্গের দোয়েল’ খ্যাত এইশিল্পী। 

জন্মদিন প্রসঙ্গে বেবী নাজনীন বলেন,  এবারের জন্মদিন আমার জন্য স্পেশাল ছিল। কারণ দেশের মানুষ যখন দ্বিতীয় স্বাধীনতা উদযাপন করছে তখন এই জন্মদিন এসেছে। ইচ্ছে ছিল এবার একটু আয়োজন করে দিনটি উদযাপন করব। কিন্তু বাংলাদেশের পূর্ব সীমান্তবর্তী ১২টি জেলার ওপর দিয়ে যে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা গেল, তা নজিরবিহীন। সার্বিক বন্যা পরিস্থিতি বিবেচনায় তাই আর জন্মদিন আয়োজন করে করা হয়নি। এখন যত দ্রুত সম্ভব দেশে এসে তাদের পাশে দাড়াতে পারলে, সহযোগিতা করতে পারলে ভালো লাগবে। তাই ইচ্ছে আছে সেপ্টেম্বরের ২য় বা ৩য় সপ্তাহে ঢাকা ফেরার। তার আগে আগামী ৩১ আগস্ট কানাডার টরেন্টোর বার্চমাউন্ট পার্কে অনুষ্ঠেয় ৬ষ্ঠ সম্মিলিত বাংলা মেলায় পারফর্ম করব। 

জন্মদিনের কোন বিষয়টি সবচেয়ে ভালো লাগে জানতে চাইলে  ‘ব্ল্যাক ডায়মন্ড’ বলেন, অনেকেই ফুল নিয়ে আসেন। অনেকে দূর দূরান্ত থেকে ফোন করে শুভেচ্ছা জানান। আবার দেশে এবং দেশের বাইরে অনেকে আমার জন্মদিন উপলক্ষ্যে কেক কাটেন, অনেকের সাথে আমাকে ফোনেই যোগ দিতে হয় কেক কাটার পর্বে। এগুলো ভালো লাগে। 

ভক্তদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আসলে ভক্তদের জন্যই আমি। আমি একা কিছু নই। আমি আমারও নই। আমার ভক্তরা যতদিন থাকবে আমিও ততদিন বেঁচে থাকবো। আমার ভক্তরা না থাকলে আমি থাকবো না। এই বাঁচা আমার একার নয়, আমার ভক্তদের নিয়ে। আমার ভক্তদের জন্য আমার কামনা থাকবে তাদের সুন্দর, সুস্থ এবং আনন্দময় জীবন। তাদের স্বপ্নগুলো পূর্ণ হোক এবং তারা আমাকে বেশি করে আশীর্বাদ করুক এবং দোয়া করুক - এটাই আমি চাই। আমার ভক্তদের নিয়েই আমি বেঁচে থাকতে চাই।

সাফল্য এবং প্রাপ্তির দীর্ঘ সিঁড়ি পেরিয়ে এসেছেন বেবী নাজনীন। তার গাওয়া গান নিয়ে এ পর্যন্ত অর্ধশতাধিক একক এবং দুই শতাধিক মিশ্র অ্যালবাম প্রকাশ হয়েছে। এছাড়া কবিতার জগতেও রয়েছে তাঁর সাফল্যের স্বাক্ষর। ‘সে', ‘ঠোঁটে ভালোবাসা' এবং ‘প্রিয়মুখ' নামে বাজারে তাঁর তিনটি কাব্যগ্রন্থ আছে। জীবনের এই পর্যায়ে জীবন সম্পর্কে এই শিল্পীর অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, ‘জীবনকে বিশ্লেষণ করেই চলতে হয়। জীবনকে বিশ্লেষণ করলে জীবন অনেক সুন্দর। পৃথিবী যেমন একটি, জীবনও মাত্র একটি। এই এক জীবনেই অনেক প্রাপ্তি, অনেক অভিজ্ঞতা, অনেক দুঃখ, কষ্ট, আনন্দ এসব কিছু মিলিয়েই জীবন অনেক সুন্দর।’

নিজের অসংখ্য গানের মধ্যে বিশেষ কোন গানের কথা যদি বলতে বলি তাহলে কোন গানটির কথা বলবেন? এই প্রশ্নের উত্তরে বেবী নাজনীন বলেন, ‘প্রতিটি গানই আমার নিজের সন্তানের মতো। একেকটা গান আমার কাছে আমার সৃষ্টি। যখন যে গানটিই করি সেটিই আমার কাছে অত্যন্ত মূল্যবান বলে মনে হয়। তাই যতোটা সম্ভব যত্ন নিয়ে সাজিয়ে তুলি। গানের বিষয়টাই এরকম। যেই গান করে, বোঝে এবং ভালোবাসে সেই বুঝবে এই অনুভূতি।’