‘আইসি ৮১৪’ বিতর্কে নেটফ্লিক্সের কনটেন্ট হেডকে তলব

‘আইসি ৮১৪: দ্য কান্দাহার হাইজ্যাক’ সিরিজটিকে ঘিরে চলছে আলোচনা। আর এই আলোচনা ঘিরে ভারতের কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রণালয়ে তলব করা হয়েছে নেটফ্লিক্সের কনটেন্ট হেডকে। মঙ্গলবার তাকে ডাকা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

নেটফ্লিক্সে সম্প্রতি মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ ‘আইসি ৮১৪: দ্য কান্দাহার হাইজ্যাক’। ১৯৯৯ সালে নেপালে কাঠমুন্ডু থেকে আসা ভারতীয় বিমানকে হাইজ্যাক করেছিল সন্ত্রাসীরা। পরিবর্তে কিছু জঙ্গির নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছিল। সেই ঘটনাকে কেন্দ্র করেই তৈরি হয়েছে অনুভব সিনহার ওয়েব সিরিজটি।

বাস্তবে বিমান ছিনতাইয়ের ঘটনায় পাঁচ ছিনতাইকারীর নাম ছিল ইব্রাহিম আতহার, শহীদ আখতার সাঈদ, সানি আহমেদ কাজী, জহুর মিস্ত্রি এবং শাকির, যারা পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী সংগঠনের সদস্য ছিলেন। কিন্তু সিরিজে দুই ছিনতাইকারীর নাম রাখা হয়েছে ‘ভোলা’ ও ‘শঙ্কর’। একজন নিজেকে ‘বার্গার’ বলেও পরিচয় দেন। আর তা নিয়েই বিতর্কের ঝড় বইছে।

২৯ আগস্ট থেকে নেটফ্লিক্সে দেখা যাচ্ছে ‘আইসি ৮১৪: দ্য কান্দাহার হাইজ্যাক’। এতে অভিনয় করেছেন বিজয় ভার্মা, নাসিরুদ্দিন শাহ, পঙ্কজ কাপুর, পত্রলেখা, দিয়া মির্জা, অরবিন্দ স্বামীসহ অনেকে।