‘দর্শক সবসময় ভালো কাজের সঙ্গে থাকেন’

‘দর্শক সবসময় ভালো কাজের সঙ্গে থাকেন’

‘আমরা সবসময় শয়তানের ওপর সব দোষ চাপিয়ে বাঁচতে চাই। অথচ মানুষ কিন্তু শয়তানের চেয়ে বেশি শক্তিশালী। দুর্ভাগ্যবশত অধিকাংশ মানুষ তার অসীম ক্ষমতা সম্পর্কে কোনো ধারণাই রাখে না। আর যারা রাখেন, তাদের ওপর শয়তান কখনও আছর করতে পারে না। আপনি কোন দলে?’ সামাজিক যোগাযোগমাধ্যমে এমন জিজ্ঞাসা ছুড়ে দিয়েছিলেন অভিনেত্রী তাসনিয়া ফারিণ।

অভিনেত্রী হঠাৎ মানুষ ও শয়তানের কথা একসঙ্গে টেনে এনে কেন এমন পোস্ট দিয়েছেন, তা নিয়ে অনেকেরই ছিল কৌতূহল। নতুন কোনো কাজ আসার পর সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণায় সক্রিয় অবস্থান থাকে ফারিণের। তার ওয়ালে যারা ঢুঁ মারেন, এটি সহজেই দেখতে পাবেন সবাই। হ্যাঁ, রহস্যে ভরপুর ওয়েব সিরিজ ‘চক্র’ নিয়েই ছিল ফারিণের এমন প্রচারণামূলক পোস্ট। গত ১০ অক্টোবর আইস্ক্রিনে মুক্তি পেয়েছে এটি।

১৭ বছর আগে ময়মনসিংহের একটি পরিবারের ৯ সদস্যের আত্মহত্যার ঘটনার নির্যাস থেকে নির্মিত হয়েছে এই সিরিজ। সিরিজে তার অভিনীত ‘লুবনা’ চরিত্রটি প্রশংসিত হয়েছে। সিরিজটি নির্মাণ করেছেন ভিকি জাহেদ। ২০ পর্বের এ ওয়েব সিরিজে ফারিণের বিপরীতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব। ওটিটিতে একসঙ্গে দু’জনের এটি প্রথম কাজ। 

সিরিজটির দর্শক সাড়ায় উচ্ছ্বসিত ফারিণ। তার ভাষ্যে, ‘দর্শক সবসময় ভালো কাজের সঙ্গে থাকেন। এটি আবারো প্রমাণ হয়েছে। কাছের মানুষের অনেকেই সিরিজটি দেখেছেন। প্রত্যেকেই ভালোলাগার কথা জানিয়েছেন। অনেকে সিরিজটি নতুন পর্ব কবে আসবে তা জানতে চেয়েছেন। সিরিজটির সঙ্গে অনেক স্মৃতি আছে। আমরা চক্রের কাজ শুরু করেছিলাম ২০২১ সালে। চ্যানেল আই টিভির জন্য করা হয়েছিল; যা এখন সিরিজরূপে ওদের ওটিটি প্ল্যাটফর্ম আইস্ক্রিনে এসেছে। সত্য ঘটনা অবলম্বনে যে কোনো কাজই করতে গেলে অনেক কিছু জানতে পারি। আমার বিশ্বাস, দর্শকও অনেক কিছু আবিষ্কার করবেন। সিরিজের প্রথম পাঁচ পর্ব দর্শক ফ্রিতে দেখতে পাচ্ছেন। নিজের কাজের প্রতি নির্মাতার আত্মবিশ্বাস আছে বলেই এমন সিদ্ধান্ত নিয়েছেন।’

সিরিজে কাজ করতে গিয়েও বেশ ভোগান্তি পোহাতে হয়েছে বলে জানিয়েছিলেন এ অভিনেত্রী। ফারিণ বলেন, ‘কাজটি করতে গিয়ে অনেক বাধা-বিপত্তি এসেছিল। একপর্যায়ে মনে প্রশ্ন জাগে কাজটি করা আমার ঠিক হচ্ছে কিনা? আমরা যেই হাউসটিতে শুটিং করেছি, সেখানে প্রথম যেদিন গিয়েছিলাম, সেদিনই আমার ভেতরে নেগেটিভ কিছু বিষয় উপলব্ধি হয়। একবার শরীরে জ্বর নিয়ে লঞ্চে শুট করছিলাম, তখন কোনো কারণ ছাড়াই অজ্ঞান হয়ে যাই। এরপর আমাদের নির্মাতার পা ভেঙে যায়। শুটিং চলাকালীন আমি প্রতিনিয়ত দুঃস্বপ্ন দেখতে থাকি। এমনকি সিরিজের দাদি চরিত্রে অভিনয় করা দু’জন অভিনয়শিল্পী ও শুটিং-সংশ্লিষ্ট দু’জন ইতোমধ্যে আমরা হারিয়েছি। তাই এই প্রজেক্টের যে কোনো ছবি বা ভিডিও সামনে এলেই মনটা খারাপ হয়ে যায়। নিজেরও ভয় লাগতো হুট করে আমার কি হয়ে যায়। অনেক বাধাবিপত্তি পেরিয়ে অবশেষে চক্র এসেছে– এটাই ভালোলাগার, আনন্দের।’

ওয়েব ফিল্মেও সিরিজ ছাড়া কোনো উৎসব আয়োজনে ফারিণকে দেখা যায় নাটকের কাজে। কোন কোন অভিনয়শিল্পী ওয়েব মাধ্যমে কাজে ব্যস্ত হওয়ায় নাটকের কাজ একেবারেই ছেড়ে দেন। এ ক্ষেত্রে ফারিণ হেঁটেছেন উল্টো পথে। ওয়েব মাধ্যমের পাশাপাশি ভালো গল্পের টিভি নাটকের কাজে তাকে মনোযোগী দেখা যায়। আসছে ঈদ ও ভালোবাসা দিবসে তার উপস্থিতি থাকবে বলে আভাস দিয়েছেন এ অভিনেত্রী। এ ছাড়া কাজ করেছেন কলকাতার সিনেমাতেও।