বাংলাদেশ-শ্রীলঙ্কা যাত্রীবাহী ফেরি চলাচল শিগগিরই

প্রতীকী ছবি

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে যাত্রীবাহী ফেরি চালুর ব্যাপারে আলোচনা চলছে। শিগগিরই দক্ষিণ এশিয়ার এই দুই দেশের মধ্যে ফেরি চলাচল শুরু হতে পারে বলে জানিয়েছে শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর।

মঙ্গলবার (১১ জুন) ডেইলি মিররের অনলাইন ভার্সনের ওই খবরে বলা হয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এ সংক্রান্ত একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরু করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানের ফাঁকে নয়াদিল্লিতে প্রেসিডেন্ট বিক্রমাসিংহে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে করেছেন। সেখানে এ বিষয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী কৃষিক্ষেত্রে শ্রীলঙ্কাকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। কৃষিতে আধুনিকায়নে সহযোগিতার পাশাপাশি বিনিয়োগের কথাও বলেছেন শেখ হাসিনা।

ডেইলি মিরর এক্ষেত্রে দেশটির প্রেসিডেন্ট বিক্রমাসিংহের সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) একটি পোস্টকে উদ্ধৃত করেছে। 

সেখানে বিক্রমাসিংহে বলেছেন, বাংলাদেশের কৃষিব্যবস্থা সম্পর্কে বুঝতে আমি সেদেশে শ্রীলঙ্কার কৃষি বিশেষজ্ঞদের পাঠাতে চাই। আমরা দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এবং যাত্রীবাহী ফেরি চালুর বিষয়ে কথা বলেছি।

শ্রীলঙ্কান প্রেসিডেন্ট জানান, বাংলাদেশেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বিমসটেকের শীর্ষ সম্মেলনে যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছেন। তবে নির্বাচনের কারণে এই সম্মেলনে বিক্রমাসিংহে উপস্থিত থাকতে পারবেন না। তার পক্ষে প্রধানমন্ত্রী দীনেশ গুনাবর্ধনে এবং পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি সম্মেলনে যোগ দেবেন।

শ্রীলঙ্কার অর্থনৈতিক অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করেন শেখ হাসিনা। নির্বাচনের পর শ্রীলঙ্কা সফর করতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণও জানান বিক্রমাসিংহে।