ভেনিসের ঈদুল আজহা উদযাপন

ইতালির ভেনিসে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। চারটি খোলা স্থানসহ অন্তত ৯ জায়গায় ৩০টিরও বেশি জামায়াতে হাজার হাজার মুসল্লি অংশগ্রহণ করেছেন। এর মধ্যে সবচেয়ে বড় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে সান জুলিয়ানো পার্ক এবং মেসত্রেস্থ পিরাগেত্তো পার্কে।

পিরাগেত্তো পার্কের জামায়াতে ইমামতি করেন মাওলানা আরিফ মাহমুদ। তিনি পবিত্র কোরআনে বর্ণিত কোরবানির ইতিহাস তুলে ধরে বলেন, আল্লাহ মুত্তাকিনদের কোরবানি কবুল করেন। অর্থাৎ কোরবানিসহ আল্লাহ নির্দেশিত ইবাদত কবুলের জন্য মুত্তাকি হওয়া বা তাকওয়া অর্জন করা জরুরি। তাকওয়াবিহিন ইবাদত আল্লাহর কাছে গ্রহণযোগ্য নয়।

সকাল ৯টায় আয়োজিত ঈদের জামায়াতে এ বছর বহু মানুষের সমাগম হয়েছে। রবিবার ঈদ হওয়ায় এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় সামারের ছুটি থাকায় মুসল্লিরা ঈদের আনন্দ বেশি বেশি উপভোগ করতে পেরেছেন।

ঈদের জামায়াত শেষে শহরের বিভিন্ন রেস্টুরেন্টে ভেনিসের বাংলাদেশি মুসলিমরা আড্ডায় মিলিত হন। ঘরে ঘরে সেমাই, পোলাও রান্না করা হয়। বিকেলে পরিবার-পরিজন নিয়ে দর্শনীয় স্থানগুলোয় যান এবং ঈদ আনন্দে মেতে ওঠেন।

অন্যান্য বছরের তুলনায় এ বছর ইতালি প্রবাসী বাংলাদেশিরা বেশি সংখ্যক পশু কোরবানি করেছেন। খামারে গিয়ে পশু পছন্দ করে কেউ কেউ কোরবানি করেছেন এবং অনেকেই সোমবার করবেন বলে জানা গেছে।