ডয়চে ভেলে বাংলা বিভাগ ছাড়ছেন খালেদ মুহিউদ্দিন

ডয়চে ভেলে বাংলা বিভাগ ছাড়ছেন খালেদ মুহিউদ্দিন

জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলে বাংলা বিভাগ ছেড়ে দিচ্ছেন সাংবাদিক খালেদ মুহিউদ্দিন। তিনি সংবাদমাধ্যমটির বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। পাশাপাশি তিনি বাংলা ভাষায় অন্যতম জনপ্রিয় টক শো ‘খালেদ মুহিউদ্দিন জানতে চায়’ সঞ্চালনা করতেন।

জানা গেছে, ৫ বছর বাংলা বিভাগের দায়িত্ব পালনের পর প্রতিষ্ঠানটি ছেড়ে চলে যাচ্ছেন। চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর খালেদ মুহিউদ্দিন ডয়চে ভেলেকে আর চুক্তি নবায়ন না করার বিষয়ে জানিয়ে দেন।

২৬ জুলাই বাংলা বিভাগে ‘খালেদ মুহিউদদ্দিন জানতে চায়’ অনুষ্ঠানের শেষ শো প্রচারিত হবে বলে সূত্র জানিয়েছে।

এ বিষয়ে খালেদ মুহিউদ্দিনের সঙ্গে দ্য মিরর এশিয়ার পক্ষ থেকে যোগযোগ করা হলে তিনি চুক্তি নবায়ন না করার বিষয়টি নিশ্চিত করেন। 

কারণ হিসাবে তিনি বলেন, ‘ব্যক্তিগত কারণেই আমি আর চুক্তি নবায়ন করিনি।’

ডয়চে ভেলের সব সহকর্মীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘সবাইকে শুভেচ্ছা ও ধন্যবাদ। বিশেষ করে ধন্যবাদ জানাতে চাই দর্শকদের যারা খালেদ মুহিউদ্দিন জানতে চাইয়ের সঙ্গে ছিলেন। যাদের সহযোগিতার কারণে এই অনুষ্ঠানটি অন্য উচ্চতায় গিয়েছিল। নিশ্চয়ই সামনে অন্য মাধ্যমে দর্শকদের সঙ্গে আবার দেখা হবে।’

অন্য কোথায় যোগদান করছেন কি-না বা নতুন কিছু শুরু করছেন কি-না, এমন প্রশ্নের জবাবে খালেদ মুহিউদ্দিন বলেন, ‘এখনো কোনো সিদ্ধান্ত নিইনি।’

তবে সূত্র জানিয়েছে, আগামী কিছুদিন খালেদ মুহিউদ্দিন গণমাধ্যমে কাজ করা থেকে বিরত থাকতে পারেন।

উল্লেখ্য, ৩২ বছর ধরে খালেদ মুহিউদ্দিন গণমাধ্যমের সঙ্গে জড়িত। বিভিন্ন গণমাধ্যমে কাজ করা ছাড়াও একাধিক বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের খণ্ডকালীন শিক্ষক হিসাবে পাঠদান করেছেন।

খালেদ মুহিউদ্দিনের চুক্তি নবায়ন না হাওয়ায় সম্প্রতি বাংলা বিভাগের প্রধান নিয়োগের জন্য ডয়চে ভেলে বিজ্ঞাপন প্রকাশ করেছে। বিজ্ঞাপনে বলা হয়েছে তিন বছরের জন্য বাংলা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হবে।