সংঘাতময় পরিস্থিতি ঢাবিতে, শাহবাগের দিকে হামলার প্রস্তুতি ছাত্রলীগের

বিজয় একাত্তর হলের শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগ

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। রবিবার রাতের ঘটনার পর সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মুখোমুখি অবস্থান নিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও ছাত্রলীগ। 

এছাড়া ক্যাম্পাসের বিজয় একাত্তর হলে ছাত্রলীগের হামলায় দুই শিক্ষার্থীর গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

রবিবার মধ্যরাতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশের পর সোমবার বেলা ১১টার দিকে ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা। এসময় তাদের মধ্যে অনেকে সরকারবিরোধী স্লোগান দেন। 

সূত্র জানিয়েছে, রবিবার শেষ রাতে ক্যাম্পাসে ছাত্রলীগের মহড়ার পর সকাল থেকেই মারমুখী অবস্থানে রয়েছে ছাত্রলীগ। এজন্য পার্শ্ববর্তী ঢাকা আলীয়া, ঢাকা কলেজসহ বিভিন্ন জায়গা থেকে দলীয় কর্মীদের মধুর ক্যান্টিন এলাকায় জড়ো করে ছাত্রলীগ। শেষ খবর পাওয়া পর্যন্ত দুপুরের দিকে বিজয় একাত্তর হলের সাধারণ ছাত্রদের ওপর ছাত্রলীগের হামলার তথ্য পাওয়া গেছে। 

হামলার খবর পাওয়ার পর বিজয় একাত্তর হলের দিকে সাধারণ শিক্ষার্থীদের বিশাল একটি মিছিল বের হয়। এসময় পুরো ক্যাম্পাসে ভীতিকর পরিস্থিতি ছড়িয়ে পড়ে। 

এদিকে, পরিস্থিতি বিবেচনায় ক্যাম্পাসে বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে শাহবাগ জাদুঘরের সামনে কয়েকশ’ পুলিশকে অবস্থান করতে দেখা গেছে। 

ছাত্রলীগের একটি সূত্র জানিয়েছে, শাহবাগের দিকে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার প্রস্তুতি নিয়ে মাঠ গোছাচ্ছে ছাত্রলীগ। যে কোনো সময় বড় রকমের সংঘাতের আশঙ্কা রয়েছে বলে সূত্রটি নিশ্চিত করেছে।