ঢাবি ক্যাম্পাস ও হল বন্ধের বিপরীতে শিক্ষার্থীদের পাল্টা ঘোষণা 

বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল বন্ধে সিন্ডিকেটের ঘোষণার পর পাল্টা ঘোষণা দেওয়া হয়েছে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে। বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্যাডে দেওয়া ৫ দফার ওই ঘোষণাপত্রে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অফিস, ভিসির কার্যালয়, সিনেট, আবাসিক শিক্ষকদের বাংলোসহ সকল অফিসিয়াল কার্যক্রম অনিদিৃষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো। 

এতে বলা হয়েছে, বুধবার বিকেল ৪ টার মধ্যে ভিসির বাংলোসহ সকল আবাসিক শিক্ষকদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সংশ্লিষ্ট আবাসন ত্যাগের নির্দেশ দেয়া হলো। 

ক্যাম্পাস থেকে বর্তমানে অবস্থান নেওয়া সকল রাষ্ট্রীয় বাহিনীর সদস্যদের অবিলম্বে চলে যাবার নির্দেশ দেওয়া হলো।  শিক্ষকদের নোংরা রাজনীতি (সাদা দল, নীল দল, কালা দল ইত্যাদি) ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ করা হলো।  তৃতীয় শ্রেণি/চতুর্থ শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল প্রকার রাজনীতি নিষিদ্ধ করা হলো। 

উল্লেখ্য, কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার জেরে মঙ্গলবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবগুলো আবাসিক হল থেকে ছাত্রলীগকে বের করে দেয় সাধারণ শিক্ষার্থীরা। এরপর বুধবার দুপুরে সিন্ডিকেটের জরুরি সভায় অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস ও আবাসিক হল বন্ধের ঘোষণা দেওয়া হয়। তবে শিক্ষার্থীরা এই সিদ্ধান্ত নাকোচ করে উক্ত ৫ দফা ঘোষণা দেয়। যদিও বিজ্ঞপ্তিতে কারো নাম নেই। এ বিষয়ে সাধারণ শিক্ষার্থীদের কারো বক্তব্যও পাওয়া যায়নি।