ঝড় তুলেছে র‌্যাপ গান ‘কথা ক’

সাধারণ শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন নিয়ে বানানো একটি র‌্যাপ গান ঝড় তুলেছে সর্বত্র। গানটি সব শ্রেণির মানুষকে নাড়া দিয়েছে ইউটিউবে রিলিজ হওয়ার সঙ্গে সঙ্গে।

গানটির শুরুতে ছাত্রলীগের হামলায় ছাত্রীদের আহাজারির শব্দ ব্যবহার করা হয়েছে। গানটির ভাষ্য ১৯৫২ থেকে ২০২৪ সালের মধ্যে কোনো তফাৎ নেই। দেশটা স্বাধীন হলেও মানুষ আসলে সেই স্বাধীনতার সুফল পাচ্ছে না। একটা মহল সাধারণ মানুষের রক্তের ওপর দিয়ে দেশ বেঁচে ক্যাশ করছে।

লাল-সবুজের পতাকা আজ চিৎকার করে কান্না করছে এমন শব্দ প্রয়োগ করে গানটিতে বলা হয়, দেশটার গলা কালসাপে জড়িয়ে ধরেছে। জনগণকে এই সাপের মাথা খুঁজে বের করার কথা বলা হয়েছে।

রাস্তায় শিক্ষার্থীদের ওপর অব্যাহত হামলার বিবরণ দিয়ে একটি দেশের রাজা যখন প্রজার জান নিয়ে নেয় তখন সেই রাজা আসলে কার স্বার্থে-এমন প্রশ্ন তোলা হয়েছে ওই গানটিতে।

এছাড়া ওই গানে মঙ্গলবার সারাদেশে ৬ শিক্ষার্থী নিহতের বিষয়টি উল্লেখ করে বলা হয়, একজনের মা যখন পড়ে যাবে তখন ছয় জনের মা সোজা হয়ে দাড়াবে। তারা যে কোনো অন্যায়ের প্রতিবাদ করবে।

গানে পুলিশের ভূমিকাকে বিতর্কিত ইঙ্গিত করে বলা হয়েছে সাধারণ মানুষের জন্য যাদের ঢাল হওয়ার কথা তারা জনগণের অধিকারের সংগ্রামকে সহ্য করতে পারছে না।

৩ মিনিট ৯ সেকেন্ডের ওই গানটির পুরোটাই ১৯৫২ সাল থেকে দেশের সবগুলো গণ আন্দোলনে জনগণের সংগ্রাম, ত্যাগ আর বিজয়কে ইঙ্গিত করে গাওয়া।