শাবিতে পুলিশ-ছাত্রলীগের হামলা: শিক্ষার্থীদের বাঁচার আকুতি 

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে পুলিশ ও ছাত্রলীগ। প্রধান ফটকে অবস্থানরত বিভিন্ন মেসের শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বাঁচার আকুতি জানাচ্ছেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ১টা ২০মিনিটে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় পুলিশ। এসময় শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে গুলি, সাউন্ড গ্রেনেড ও  টিয়ারসেল গ্যাস নিক্ষেপ করেন পুলিশ। নিরাপত্তার জন্য শিক্ষার্থীরা প্রধান ফটকের বিভিন্ন মেসে অবস্থান নেয়। 

খোঁজ নিয়ে জানা যায়, পুলিশের হামলার পরে সিলেট মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা রামদাসহ বিভিন্ন দেশীয় অস্ত্র নিয়ে নগরীর মদীনা মার্কেট, মাউন্ট এডোরা ও প্রধানফটকে তান্ডব চালায়। তারা শাবি ক্যাম্পাসে প্রবেশ করতে গেলে পুলিশের সদস্যদের ধাওয়া খেয়ে পালিয়ে যান। 

এদিকে দ্বিমুখী হামলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বাঁচার আকুতি জানাচ্ছেন শিক্ষার্থীরা। ফেসবুকে এক পোস্টে একজন শিক্ষার্থী লিখেছেন, সিলেটের আবাসিক এলাকাতে সাস্টের ছাত্রছাত্রীদের উপর পুলিশের সাথে ছাত্রলীগের পোলাপান যুক্ত হয়ে ছাত্রছাত্রীদের ওপর হামলা করছে কেউ সিলেটের আসেপাশে থাকলে দয়া করে এগিয়ে আসেন এলাকাবাসী ছাত্রদের বাঁচান।

এদিকে, পুলিশ ও ছাত্রলীগের হামলায় এখন পর্যন্ত অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। তাদের অনেকে সিলেট ওসমানী মেডিকেলসহ নগরীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরীকে মোবাইলে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।