গুজব গুঞ্জনে ভাসছে দেশ

সরকারি চাকুরি কোটা সংস্কার দাবীর আন্দোলনে এ পর্যন্ত অর্ধশতাধিক শিক্ষার্থী পুলিশ ও যুবলীগ-ছাত্রলীগের হামলায় নিহত হয়েছে। শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও সংঘর্ষ হয়েছে। এ পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে মৃতের সংখা আরো বেশি বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ ভেসে বেড়াচ্ছে। 

সরকার ইন্টারনেট, টেলিযোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দিয়েছে। বিভিন্ন স্থানে টেলিভিশন সম্প্রচারও বন্ধ করে দিয়েছে। ফলে সঠিক তথ্যা জনসাধারণের কাছে পৌঁছাতে পারছে না। বৃহস্পতিবার বিকালে কয়েকটি টিভি বন্ধ করে দেয় বিটিআরসি। পরে আবার চালু হলেও নিরবিচ্ছিন্নভাবে সারা দেশে টিভি সম্প্রচারিত হচ্ছে না বলে জানা গেছে। বিভিন্ন গণমাধ্যমে ওয়েবসাইটগুলোও স্থবির হয়ে আছে ইন্টারনেট বন্ধ থাকায়। টেলিফোনের কথা বলতে পারছেন না। 

এ অবস্থায় প্রবাসী বাংলাদেশীরা বিভিন্ন সময় দেশে কথা বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিস্থিতি তুলে ধরার চেষ্টা করছেন। নানা জনের কাছে নানা ধরনের তথ্য আসছে। এই তথ্যগুলো সঠিকভাবে যাচাই করাও সম্ভব হচ্ছে না। একারণেই নানা ধরনের গুঞ্জন ও গুজব ডানা মেলছে। 

সংশ্লিষ্টরা বলছেন, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিয়েও সরকার পরিস্থিতি সামলাতে পারছে না। এতে বরং হিতে বিপরীত হয়েছে। দেশের সাধারণ মানুষ আরো বিক্ষুদ্ধ হয়েছে। সরকারের বিরুদ্ধে জনরোষ আরো প্রবল হয়েছে। শুক্রবারও শিক্ষার্থীরা সংঘবদ্ধ হয়ে বিক্ষোভ প্রদর্শণ করেছে। বিএনপির নেতা কর্মীরাও মাঠে নেমেছে। সাধারণ মানুষও এই বিক্ষোভে যোগ দিয়েছে। দিনভর ঢাকায় বিক্ষোভ ও সংঘর্ষ হয়েছে। 

উল্লেখ্য পূর্ব নির্বারিত সফরে আগামী দুই একদিনের মধ্যেই শেখ হাসিনার স্পেন সফরে আসার কথা ছিল। কিন্তু এর আগেই বিক্ষোভ ছড়িয়ে পড়ায় ও রাজপথ শিক্ষার্থীরা দখলে নেওয়ার পাশাপাশি যোগাযোগ বিচ্ছিন্ন করায় নানা গুজব ও গুঞ্জন ছড়িয়ে পড়ছে।