শিক্ষার্থীদের ওপর হামলা: যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিন্দা-প্রতিবাদ

শিক্ষার্থীদের ওপর হামলা: যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিন্দা-প্রতিবাদ নিজস্ব প্রতিবেদক সরকারি চাক‌রিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা ও হত্যার প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধয়নরত বাংলাদেশি শিক্ষার্থী ও গবেষকরা। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার নিন্দা জানিয়ে এই ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের নিজ নিজ ক্যাম্পাসে মানববন্ধ করছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত বুধবার ও বৃহস্পতিবার অন্তত ২৪টি ইউনিভার্সিটিতে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের টেক্সাস টেকের শিক্ষার্থী ও গবেষকরা বিশ্ববিদ্যালয়টির প্রধান ফটকে “অ্যাসোসিয়েশন অব বাংলাদেশী স্টুডেন্টস এন্ড স্কলার্স (এবিএসএস)” এর ব্যানারে এই মানববন্ধন করে। মানববন্ধনে

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করা হয়। এসময় সরকারি চাকরিতে কোটা প্রথার সংস্কার ও চলমান শিক্ষার্থী নির্যাতনের বিরুদ্ধে বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়। একইভাবে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। আটলানটিস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানিয়ে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার শিক্ষার্থীরা আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে বলেছে এই শান্তিপূর্ণ আন্দোলনে কোনোভাবেই হামলা মেনে নেওয়া যায় না। আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করে এই হামলার দায় স্বীকার করে নিতে তারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

ইউনিভার্সিটি অব সাউদার্ন মিসিসিপির শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলকে যৌক্তিক দাবি করে শান্তিপূর্ণভাবে এই আন্দোলন সমাধান করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। শিক্ষার্থীদের আন্দোলনকে একটি গণতান্ত্রিক অধিকার হিসেবে উল্লেখ করে ইউনিভার্সিটি অব মিজৌরি কলোম্বিয়ার শিক্ষার্থী হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে জড়িতদের বিচার দাবি করেছে। একই দাবি করেছেন ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটন ও অ্যারিজোয়ানা স্টেইট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

এছাড়া ইউটা স্টেইট ইউনিভার্সিটি, কেনেসাও স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব টেক্সাস এলপাসো, নটরডেম ইউনিভার্সিটি, বল স্টেইট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব আইওয়া, আইওয়া স্টেইট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড কলেজপার্ক, কলোরাডো স্টেইট ইউনিভার্সিটি, মনটানা স্টেইট ইউনিভার্সিটি, ওয়েস্ট ভার্জিনিয়া ইউনিভার্সিটি, মিজৌরি স্টেইট ইউনিভার্সিটি, মিজৌরি সাইন্স এন্ড টেকনলজি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লুকজিয়ানা এট লাফায়েত, মিশিয়ান স্টেইট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্থ টেক্সাস, ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা কোটা সংস্কারে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নিজ নিজ ক্যাম্পাসে মানববন্ধন করেছে।