বাংলাদেশে ছাত্র হত্যার প্রতিবাদে দিল্লি, কলকাতায় বিক্ষোভ

বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শিক্ষার্থীদের উপর সারাদেশে গুলি ও হত্যার প্রতিবাদে প্রতিবেশী দেশ ভারতের রাজধানী নয়াদিল্লি ও কলকাতায় বিক্ষোভ করেছে দেশটির বামপন্থি সংগঠন ও ভারতের অধ্যয়নরত বাংলাদেশের শিক্ষার্থীরা।

শুক্রবার দুপুর ২ টায় কলকাতাস্থ বাংলাদেশের উপ-দূতাবাসমুখে বিক্ষোভের ডাক দেয় বামপন্থি সংগঠন  অল ইন্ডিয়া স্টুডেন্ট এসোসিয়েশন (AISA) ও প্রগ্রোসিভ ডেমোক্রেটিক স্টুডেন্ট ফেডারেশন (PDSF)। সেখানে তারা শেখ হাসিনার বিরুদ্ধে শ্লোগান দেয়। বিক্ষোভ মিছিল বাংলাদেশ উপ-দূতাবাসের সামনে গেলে পুলিশের সাথে ধস্তাধস্তি হয়। বিক্ষোভ থেকে অন্তত ৩০ জন প্রতিবাদকারীকে গ্রেফতার করা হয়েছে বলে সংগঠনটির নেতারা দ্যা মেরর এশিয়াকে জানিয়েছে।

এদিকে একই দিনে দিল্লি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীরাও সন্ধ্যায় সাতটায় একটি মানবন্ধন করে। অন্যদিকে একই প্রতিবাদে বেলা ১১ টায় নয়া দিল্লির জন্তর মন্থরে একটি বিক্ষোভ করে আরেকটি বামপন্থি সংগঠন।

এদিকে এর আগে গত ১৮ জুলাই নয়াদিল্লিতে সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে বাংলাদেশ, ভারত, নেপাল ও আফগানিস্তানের শিক্ষার্থীরা ছাত্রদের উপর দমন নিপীড়নের প্রতিবাদ জানায়। একই কলকতায় বাংলাদেশ উপ-দূতাবাস অভিমুখে আরেকটি বিক্ষোভ করেছিল  অল ইন্ডিয়া ডেমোক্রেটিক স্টুডেন্ট এসোসিয়েশন (AIDSO) নামে আরেকটি বামপন্থি সংগঠন।