শেখ হাসিনার পদত্যাগসহ ৫ দাবি স্টুডেন্ট অ্যালায়েন্স অব বাংলাদেশের

কোটা সংস্কার আন্দোলনে অংশ নেওয়ার শিক্ষার্থীদের উপর ‘ভয়াবহ ছাত্র নিপীড়ন’ চলছে উল্লেখ করে তা বন্ধে ও দেশে স্থিতিশীল অবস্থা ফেরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগসহ পাঁচ দফা দাবি জানিয়েছে ‘স্টুডেন্ট অ্যালায়েন্স অব বাংলাদেশ’।

নিজেদের সারা বিশ্বে অধ্যয়নররত বাংলাদেশি শিক্ষার্থী এবং পেশাজীবীদের প্রতিনিধি হিসেবে উল্লেখ করে এক বিবৃতিতে এসব দাবি জানায় ‘স্টুডেন্ট অ্যালায়েন্স অব বাংলাদেশ’। বিবৃতিটিতে বিভিন্ন দেশে অবস্থানরত প্রায় চার শতাধিক শিক্ষার্থী স্বাক্ষর করেছেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে ‘স্বৈরাচারী’ উল্লেখ করে তাদের জানানো দাবিগুলো হচ্ছে- প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রীসভার সকল সদস্যকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে এবং বর্তমান সংসদকে বিলুপ্ত করতে হবে, সকল রাজনৈতিক দল ও বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে একটি নিরপেক্ষ অন্তর্বর্তীকালীন জাতীয় সরকার গঠন করতে হবে, বিচার বিভাগীয় কমিশন গঠন করে চলমান আন্দোলনে সংঘটিত সকল হত্যার বিচার নিশ্চিত করতে হবে, একটি জাতীয় কমিশন গঠন করে সকল ক্ষেত্রে কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করতে হবে, এবং সংবিধান সংশোধন ও নির্বাচন ব্যবস্থার সংস্কার করে দ্রুত একটি সুষ্ঠু জাতীয় নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, গত কয়েক দিনে, নিরাপত্তা বাহিনী শান্তিপূর্ণ ছাত্র আন্দোলনকারীদের উপর নির্মমভাবে হামলা চালিয়েছে, যার ফলে ১১৩ জনের বেশি মৃত্যু এবং হাজার হাজার আহত হয়েছে। বাংলাদেশ বর্তমানে কারফিউর আওতায় রয়েছে এবং ইন্টারনেট বিচ্ছিন্ন থাকার কারণে বাইরের পৃথিবী দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবগত হতে পারছে না।