রাবিতে শিক্ষার্থীদের আটকের চেষ্টা, শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষক নেটওয়ার্কের পূর্বঘোষিত কর্মসূচি পালনের সময় শিক্ষার্থীদের আটকের চেষ্টা করে পুলিশ। এ সময় শিক্ষার্থীদের রক্ষা করতে শিক্ষকরা এগিয়ে এলে পুলিশের সঙ্গে তাদের ধস্তাধস্তি হয়।

পূর্ব ঘোষিত কর্মসূচি পালনের সময় বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে এ ঘটনা ঘটে।

ধস্তাধস্তির মধ্যে দুই শিক্ষার্থীকে তুলে নেওয়ার অভিযোগ করেন শিক্ষকরা। এ সময় ক্যাম্পাসে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদশীরা জানান, আজকের কর্মসূচিতে যোগ দিতে বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থী রাবির শহীদ বুদ্ধিজীবী চত্বরে জড়ো হন। তারপর সেখান থেকে মুখে লাল কাপড় বেঁধে শিক্ষকদের সঙ্গে মৌন মিছিল শুরু করেন তারা।

প্রায় ঘণ্টাখানেক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে শহীদ বুদ্ধিজীবী চত্বরে এসে মৌন মিছিল শেষ হয়।

মৌন মিছিল শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাস ত্যাগ করার সময় সাদা পোশাকের অস্ত্রধারী কয়েকজন শিক্ষার্থীদের তুলে নেওয়ার চেষ্টা করে।

পরে শিক্ষার্থীদের চিৎকারে সেখানে শিক্ষকরা উপস্থিত হয়ে ছাত্রদের ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করেন। এতে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে সাদা পোশাকের পুলিশের ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষকদের হস্তক্ষেপে তাদের ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হেমায়েতুল ইসলাম জানান, পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের কথা কাটাকাটি হয়। তিনি নিশ্চিত করেছেন, কিছু শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল এবং পরে ছেড়ে দেওয়া হয়েছে।