সাংবাদিক নির্যাতন,আন্দোলনে গুলির ব্যবহারে জাতিসংঘের নিন্দা

বাংলাদেশের চলমান আন্দোলনে গুলির ব্যবহার, সাংবাদিক হত্যা ও রিমান্ডে নিয়ে নির্যাতনের ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে নিয়মিত ব্রিফিংয়ে মহাসচিবের গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেন,বাংলাদেশের সাংবাদিকদের স্বাধীনভাবে কাজের সুযোগ নিশ্চিত করতে হবে।

চলমান আন্দোলনে সাংবাদিকদের প্রাণহানি ও রিমান্ডে সাংবাদিক সাঈদ খানের নির্যাতন বিষয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র ডোজারিক বলেন, বাংলাদেশে গুলি ব্যবহারের যে দৃশ্য আমরা দেখেছি, তার নিন্দা জানিয়েছি। বাংলাদেশ বা যেকোনো দেশের সরকারের জনগণের শান্তিপূর্ণ সমাবেশ এবং সাংবাদিকদের স্বাধীন ও নির্বিঘ্নে কাজ করার অধিকার রক্ষা করা উচিত।’

বাংলাদেশের ঘটনায় তদন্দের বিষয়ে মুখপাত্র বলেন, যে কোনো দেশ তদন্ত করার জন্য অনুরোধ করলে জাতিসংঘ সবচাইতে ভালো পন্থায় সেটা করার চেষ্টা করবে। আর নিজস্ব তদন্তের প্রয়োজন হলে সংস্থার আইনি কমিটির অনুমোদন।

এর আগে বাংলাদেশ ইস্যুতে বিবৃতি পড়ে শোনান ডোজারিক। ইন্টারনেট, ব্যাংক বন্ধ থাকা, কারফিউ- এসব চ্যালেঞ্জের মধ্যে জাতিসংঘের অংশীদাররা কাজ অব্যাহত রেখেছেন উল্লেখ করে তিনি বলেন, "বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতি এবং সহিংসতার মধ্যেও একটি বিষয় সবাইকে স্মরণ করিয়ে দেয়া দরকার যে দেশটিতে মানবিক সংকট রয়েছে। সাইক্লোনসহ বিভিন্ন দুযোর্গে আক্রান্ত মানুষদের অংশীদারদের সঙ্গে নিয়ে আমরা সহযোগিতা করে যাচ্ছি।