ভারতে যাওয়ার সময় সাংবাদিক শ্যামল দত্তকে আটকে দিয়েছে ইমিগ্রেশন পুলিশ

স্ত্রী-সন্তান নিয়ে ভারতে যাওয়ার সময় জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তকে আটকে দিয়েছে ইমিগ্রেশন পুলিশ।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে যাওয়ার সময় তাকে আটকে দেওয়া হয়। এ সময় শ্যামল দত্তের সঙ্গে স্ত্রী ও এক কন্যাসন্তান ছিলেন।

ইমিগ্রেশন পুলিশ সূত্র জানায়, বিকেল ৩টায় আখাউড়া ইমিগ্রেশন দিয়ে স্ত্রী-সন্তানসহ ভারতে যাওয়ার চেষ্টা করেন সাংবাদিক শ্যামল দত্ত। তবে দেশত্যাগের নিষেধাজ্ঞা থাকায় ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে ফেরত পাঠিয়ে দেন। এ সময় ভারত যেতে ইমিগ্রেশন স্টাফ ও কর্মকর্তাদের অনুনয়-বিনয় করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করে আখাউড়া স্থলবন্দর ইমিগ্রেশনের ইনচার্জ পরিদর্শক খায়রুল আলম গণমাধ্যমকে বলেন, ‘দেশত্যাগের নিষেধাজ্ঞার তালিকায় থাকায় শ্যামল দত্তকে ভারতে যেতে দেওয়া হয়নি। ইমিগ্রেশন থেকে তাকে ফিরিয়ে দেওয়া হয়েছে। পরে তিনি এখান থেকে স্ত্রী-সন্তানকে নিয়ে ফিরে গেছেন।’

এর আগে, বিকেলে নাটোর-৩ (সিংড়া) আসনের সাবেক সংসদ সদস্য ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ভারতে যাওয়ার চেষ্টাকালে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নেওয়া হয়।

জানা গেছে, মঙ্গলবার বিকেল ৩টার দিকে পলক তার ব্যক্তিগত দুজন কর্মকর্তাকে নিয়ে বিমানবন্দরে যান। তবে তাকে বিমানে উঠতে না দিয়ে ইমিগ্রেশন হেফাজতে রাখা হয়। পলকের দুই ব্যক্তিগত কর্মকর্তা নেপালে যেতে চেয়েছেন। তাদেরও ফেরত পাঠানো হয়।

এদিকে, দেশ ছেড়ে যাওয়ার সময় বিমানবন্দরে আটক হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত এবং ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিয়াজ মাহমুদ।