‘শেখ হাসিনার পতন ঘটানোর প্রতিশোধ হিসেবে ভারত বন্যায় ডুবিয়েছে আমাদের’

ফেনীতে বন্যা। সংগৃহীত ছবি।

হঠাৎ করেই ভারত থেকে আসা ঢলে ডুবেছে বাংলাদেশের বেশ কয়েকটি জেলা। বন্যাকবলিত হয়েছেন লাখ লাখ মানুষ। এখন পর্যন্ত ২৩ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে সরকারের সংশ্লিষ্ট দপ্তর।

বিশেষ করে, এবার দক্ষিণ-পূর্বের জেলা ফেনীতে বন্যার মাত্রা ছিল বেশি। সেখান থেকে মাত্র কয়েক মাইল দূরেই ভারত। কোনো রকম পূর্ব সতর্কতা ছাড়াই ত্রিপুরার ডম্বুর ব্যারেজ খুলে দেওয়ায় ফেনীতে আকস্মিক ও ভয়াবহ এই বন্যা দেখা দিয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

সিএনএনের প্রতিবেদন ফেনীতে বেশ কয়েকজনের সঙ্গে কথা বলেছেন। তারাও একই কথা বলছেন। তারা বলছেন, ভারত থেকে পানি এসে আমাদের ডুবিয়েছে। আমরা তাদের ঘৃণা করি।

শরীফুল ইসলাম নামে এক ব্যক্তি বলেন, তারা ব্যারেজের গেইট খুলেছে। কিন্তু আমাদের জানানোর প্রয়োজন মনে করেনি।

যদিও ভারত এই অভিযোগ অস্বীকার করেছে। তারা বলছে, ইচ্ছাকৃতভাবে তারা বাঁধ ছেড়ে দেয়নি।

শরীফুল ইসলাম নামক ওই ব্যক্তি ঢাকায় একটি আইটি প্রতিষ্ঠানে কাজ করেন। তবে তার গ্রামের বাড়ি ফেনীতে। বন্যার খবরে নিজে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে ফেনীতে গিয়েছেন। তিনি সিএনএনকে বলেছেন, ‘ভারত পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। তারা (ভারত) সম্প্রতি শেখ হাসিনার সরকারকে পতন ঘটানোর প্রতিশোধ নিচ্ছে।’

ভারত থেকে আসা পানিতে নিজেদের ঘরবাড়ি প্লাবিত হওয়ার ঘটনায় বাংলাদেশের বন্যার্তদের মধ্যে এখন ক্ষোভ বাড়ছে। 
বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রেস সচিব শফিকুল আলমের মতে, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে বলেছেন, ত্রিপুরায় অনেক বৃষ্টি হয়েছে। পানির উচ্চতার কারণে বাঁধ থেকে অটোমেটিক (স্বয়ংক্রিয়ভাবে) পানি রিলিজ হয়েছে।

তবে ভারতের এই দাবিকে নাকচ করে দিয়ে কেউ কেউ বলছেন, এই বন্যার পেছনে রাজনীতি একটি ভূমিকা পালন করছে।

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের দুই ছাত্র প্রতিনিধির একজন নাহিদ ইসলাম বলেছেন, ‘সতর্কতা ছাড়াই বাঁধ খুলে দিয়ে ভারত অমানবিকতার পরিচয় দেখিয়েছে।’

সপ্তাহ তিনেক আগে তীব্র ছাত্র-জনতার আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হন বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্দোলন দমাতে শেখ হাসিনা হত্যার ঘোষণা দিয়েছিলেন। এতে শত শত মানুষ নিহত হন।

৫ আগস্ট রাজধানী ঢাকা ও শেখ হাসিনার বাসভবনে কয়েক হাজার মানুষ মিছিল নিয়ে গেলে হাসিনা হেলিকপ্টারে করে ভারতে পালিয়ে যান। বিগত ১৫ বছরের শাসনামলে হাসিনা ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দৃঢ় সম্পর্ক গড়ে তোলেন।

শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হলে বাংলাদেশে তার দল আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকদের ওপর প্রতিশোধমূলক হামলার খবর বের হয়; যাদের মধ্যে অনেকেই হিন্দু। যা প্রতিবেশী হিন্দু-সংখ্যাগরিষ্ঠ ভারতে বড় উদ্বেগের জন্ম দিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, ‘ডম্বুর বাঁধ থেকে আসা পানিকে বন্যার পেছনে দায়ী করা ঠিক নয়।’

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ও ভারতে গোমতী নদীর সংলগ্ন এলাকায় গত কয়েকদিনে চলতি বছরের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। প্রাথমিকভাবে বাঁধের ভাটি এলাকার পানির কারণে বাংলাদেশের বন্যা হয়েছে।