নিষেধাজ্ঞা শেষে সুন্দরবনে ফিরছে পর্যটক ও বনজীবীরা

নিষেধাজ্ঞা শেষে সুন্দরবনে ফিরছে পর্যটক ও বনজীবীরা

আজ (১ সেপ্টেম্বর) থেকে সুন্দরবনে প্রবেশ নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। তিন মাস বন্ধ থাকার পর এবার পর্যটক, বাওয়ালি, জেলে এবং মৌয়ালরা সুন্দরবনে প্রবেশ করতে পারবেন।

খুলনার বন সংরক্ষক মিহির কুমার দে জানিয়েছেন, জেলে এবং বাওয়ালিরা তাদের স্টেশন থেকে পাস-পারমিট নিয়ে সুন্দরবনে প্রবেশ করতে পারবেন। পর্যটকরাও আজ থেকেই সুন্দরবন ভ্রমণ করতে পারবেন।

সুন্দরবনের জলভাগে ২১০ প্রজাতির মাছ, ২৪ প্রজাতির চিংড়ি, এবং ১৪ প্রজাতির কাঁকড়া পাওয়া যায়। জুন থেকে আগস্ট মাস প্রজনন মৌসুম হওয়ায় মাছের ডিম ছাড়ার সময় থাকে, তাই বন মন্ত্রণালয় গত ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সকল ধরনের প্রবেশ নিষিদ্ধ করেছিল। আজ থেকে সেই নিষেধাজ্ঞা উঠছে।

সাতক্ষীরার জেলে আবু মুসা এবং সাফায়েত হোসেন জানিয়েছেন, নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় তারা আবার মাছ ধরার জন্য প্রস্তুতি নিয়েছেন।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের (টোয়াস) সেক্রেটারি নাজমুল আযম ডেভিড বলেন, যদিও ১ সেপ্টেম্বর থেকে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে, তবে এখন পর্যটনের অফ সিজন হওয়ায় পর্যটন ব্যবসায়ীদের তেমন লাভ হবে না। গত তিন মাসের জন্য পর্যটন বন্ধ থাকায় অনেক পর্যটন শ্রমিক আর্থিক সমস্যায় পড়েছেন।

জানা গেছে, সুন্দরবনের প্রবেশের জন্য বাওয়ালিরা এবং মৌয়ালরা আগ্রহী। ১ থেকে ৩১ জুলাই পর্যন্ত সাতক্ষীরা রেঞ্জের চারটি স্টেশন থেকে ২ হাজার ৯০০টি বিএলসি (বোট লাইসেন্স সার্টিফিকেট) দেওয়া হয়েছে।

সুন্দরবন ট্রলার মালিক সমিতির সাবেক সভাপতি আনিছুর রহমান জানিয়েছেন, পর্যটক না আসায় অনেক ট্রলারচালক বেকার হয়ে পড়েছেন। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আধুনিক লঞ্চ সার্ভিস চালু করার পরিকল্পনা রয়েছে।

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী বলেন, আজ থেকে জেলে, বাওয়ালি এবং পর্যটকদের সুন্দরবনে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

বাগেরহাট থেকে জানা গেছে, প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে আজ থেকে সুন্দরবনের প্রবেশ শুরু হবে।

মোংলা ট্যুর অপারেটর মো. এমাদুল হোসেন জানান, টুরিস্টদের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে, তবে বন্যার প্রভাবে পর্যটকের সংখ্যা কম হতে পারে।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, সুন্দরবনের প্রাণী ও প্রকৃতি রক্ষার জন্য প্রতি বছর ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত প্রবেশ নিষিদ্ধ থাকে। আজ থেকে নিয়ম মেনে অনুমতি সাপেক্ষে প্রবেশ করা যাবে।