পঞ্চগড়ে ঘন কুয়াশায় শীতের আগমনী বার্তা

পঞ্চগড়ে ঘন কুয়াশায় শীতের আগমনী বার্তা

পঞ্চগড়ে শীতের আগমন যেন ভাদ্র মাসের মাঝামাঝি থেকে শুরু হয়েছে। হঠাৎই আজ বুধবার (৪ সেপ্টেম্বর) ভোর থেকেই ঘন কুয়াশায় ঢাকা পড়েছে বিভিন্ন স্থান। বিশেষ করে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা পর্বতের কাছাকাছি হওয়ায় হিমেল বাতাস আর ঘন কুয়াশার চাঁদরে ঢেকে গেছে উত্তরের গোটা তেঁতুলিয়া উপজেলা। ঘন কুয়াশা যেন জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। 

এদিকে সকালে হালকা কুয়াশার চাঁদরে ঢেকে যায় পথঘাট। গাছে গাছে লতা-পাতা আর ঘাসের ওপর ঝরছে শিশির বিন্দু। শিশির ভেঙে চাষী ছুটে যান সবুজ ধানের ক্ষেতে। রোদের আলোয় ঘাসের ওপর ঝরে পড়া শিশির বিন্দু চকচক করে ওঠে।

এখন শীত ঋতুর জন্য প্রস্তুতিও শুরু করেছে এ এলাকার মানুষ। বস্তাবন্দী করে রাখা গরম কাপড় বের করতে শুরু করেছে তারা। এছাড়া জমেছে চায়ের আড্ডা। শীতের এই সময়টি উপভোগের দারুণ সময় বলে মনে করেন অনেকে।

আবহাওয়াবিদদের মতে, আশ্বিন মাসে মৌসুমী বায়ু কম সক্রিয় থাকায় এবং উত্তরীয় বায়ুর কিছুটা প্রভাব থাকায় শেষ রাতে শীত নেমে এলে ঠান্ডা অনুভূত হয়। বিশেষ করে মৌসুমী বায়ু যখন বাংলাদেশের ওপর আর সক্রিয় থাকবে না, তখন হালকা ধরনের শীত পড়বে। 

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেল শাহ জানান, সকালে হঠাৎই চারপাশ কুয়াশায় ঢেকে যায়। ভোর থেকে সকাল পর্যন্ত বেশ কুয়াশা ছিল। আজ বুধবার (৪ সেপ্টেম্বর) ভোর ৬টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন ২৫.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। সামনে তাপমাত্রা আরও কমতে শুরু করবে।