যশোরে পুলিশ হেফাজতে নারীর মৃত্যুতে মহিলা পরিষদের উদ্বেগ

নিহত আফরোজা বেগম

যশোরের অভয়নগরে পুলিশ হেফাজতে আফরোজা বেগম (৪০) নামে এক নারীর মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার (৪ জুন) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে সংবাদ মাধ্যমে লক্ষ্য করলাম যে, যশোর জেলার অভয়নগর উপজেলায় ১ জুন দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার নওয়াপাড়া গ্রামের বাড়ি থেকে আফরোজা বেগম (৪০) নামের এক নারীকে গ্রেপ্তার করা হয়। এর ৯ ঘণ্টা পরে ওই নারীর পুলিশ হেফাজতে মৃত্যু হয়। নিহতের ছেলের অভিযোগ, আটকের পর তার মাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়। এর এক পর্যায়ে তার চুল ফ্যানের সাথে বেঁধে তাকে ঝুলিয়ে রাখে। 
 
এটি মানবাধিকারের লঙ্ঘন উল্লেখ করে মহিলা পরিষদ বলেছে, অপরাধ প্রমাণিত হওয়ার আগেই শারীরিক নির্যাতন করা এবং পুলিশ হেফাজতে অভিযুক্তের মৃত্যুর ঘটনা স্পষ্টতই চরম মানবাধিকার লঙ্ঘন।

বিজ্ঞপ্তিতে সংস্থাটি বলেছে, সাম্প্রতিক সময়ে দেশের কুড়িগ্রাম, রাজবাড়ীসহ বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দ্বারা মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। 

বিচারের দাবি জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদ পুলিশ হেফাজতে নারীর মৃত্যুর এ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। অনতিবিলম্বে এই ঘটনার বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আওতায় এনে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছে। 

একইসঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর গণমানুষের আস্থা যাতে অটুট থাকে সে বিষয়ে সরকারকে বিশেষ নজর দিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দ্বারা মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো পর্যালোচনা করে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে মহিলা পরিষদ।