শেখ হাসিনার দিল্লি সফর, শুক্রবারও কর্মব্যস্ত ঢাকা

শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। ফাইল ছবি

ভারতের ক্ষমতার মসনদে ফের বসছেন নরেন্দ্র দামোদর মোদি। রবিবার নতুন সরকারের শপথ গ্রহণ। এই অনুষ্ঠানে যোগ দিতে শনিবার (৮ জুন) নয়াদিল্লি যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে, ৪ এপ্রিল দেশটির লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে এককভাবে না জিতলেও শরিকদের নিয়ে সরকার গঠনের বিষয়টি চূড়ান্ত হয় বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক এ্যালায়েন্স-এনডিএ জোটের।

প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরের বিষয়টি নিশ্চিত করে তার স্পিচ রাইটার এম নজরুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল (শনিবার) বিকেল ৪টায় নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন এবং শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে ৯ জুন দুপুরে দেশে ফিরবেন।’

এর আগে, গত বুধবার টেলিফোনে কথোপকথনের সময় নরেন্দ্র মোদি শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানালে তিনি আমন্ত্রণ গ্রহণ করেন।

১৮তম লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট-এনডিএ ২৯৩টি আসনে জয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। বিরোধী জোট ২৩৪টি আসন পেয়েছে। 

এদিকে প্রধানমন্ত্রীর দিল্লি সফরকে কেন্দ্র করে শুক্রবারও কর্মব্যস্ত ছিল প্রধানন্ত্রীর দপ্তর ও সচিবালয়ের জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর। সূত্র জানায়, এই সফরেই প্রধানমন্ত্রীর নবনিযুক্ত প্রেস সচিব নাঈমুল ইসলাম খান তার সফরসঙ্গী হচ্ছেন। শুক্রবার দুপুর ১২টা ৩৫ মিনিটে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কেবিনেট ডিভিশন থেকে এ বিষয়ে একটি পরিপত্র জারি করা হয়ে বলে একটি সূত্র দ্য মিরর এশিয়াকে নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ী, ভারতে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় সফর জুনের শেষ দিকে। ওই সফরেই দুই দেশের মধ্যকার বিষয়গুলো নিয়ে বিস্তর আলোচনা হবে। এর আগে স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনার সুযোগ নেই।