সোমবার সকালের ঢাকার বাতাস মান 'মাঝারি'

সোমবার (১০ জুন) সকাল ৯টায় একিউআই স্কোর ৮৮ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ১৫তম।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে আজ সকালে ঢাকার বাতাসকে 'মাজারি' মানের হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।


ইন্দোনেশিয়ার জাকার্তা, বাহরাইনের মানামা ও ভিয়েতনামের হ্যানয় যথাক্রমে ১৬৬, ১৫৮ এবং ১৫৩ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

কণা দূষণের একিউআই মান ৫০ থেকে ১০০ হলে বাতাসের মান 'মাঝারি', ১০১ থেকে ১৫০ এর মধ্যে বায়ুর মান 'সংবেদনশীলদের জন্য অস্বাস্থ্যকর', ১৫০ থেকে ২০০ এর মধ্যে 'অস্বাস্থ্যকর' এবং ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' হিসেবে বিবেচনা করা হয়। এ ছাড়া যখন ৩০১+  হয় তখন তাকে 'বিপজ্জনক' বলে মনে করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই সূচক বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন- এই পাঁচটি দূষণের ওপর নির্ভরশীর।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণজনিত সমস্যায় জর্জরিত। এর বায়ুর গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে ওঠে এবং বর্ষাকালে উন্নত হয়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) এর মতে, বায়ু দূষণের কারণে প্রতি বছর স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে বিশ্বব্যাপী আনুমানিক ৭০ লাখ মানুষের মৃত্যু হয়।