সাভানা পার্ক খুলে দেওয়ার প্রস্তুতি চলছে

সাভানা ইকো রিসোর্ট

ঈদের আগেই  গোপালগঞ্জে অবস্থিত সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কটি খুলে দেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, ঈদে পার্কটিকে ঘিরে ব্যাপক জনসমাগম হবে এমনটি ধরেই সেটি সবার জন্য উন্মুক্ত করার প্রক্রিয়া শুরু করেছে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ।

এর আগে, বেনজীর আহমেদের কব্জা থেকে গত ৮ জুন পার্কটির নিয়ন্ত্রণ নেয় গোপালগঞ্জ জেলা প্রশাসন। বর্তমানে পার্কটি জেলা মৎস্যসম্পদ দপ্তরের অধীনে রয়েছে। সেখানে দপ্তরের কর্মচারীরা সার্বক্ষণিকভাবে এর দেখা শোনা করছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, জেলা প্রশাসন কর্তৃত্ব বুঝে নেওয়ার পর পার্কটি জেলা মৎস্য অফিসের ওপর ন্যস্ত করে। এরপর থেকে সেখানে সার্বক্ষণিকভাবে কয়েকজন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এছাড়া বেনজিরের নিয়োগকৃতদের মধ্যেও কেউ কেউ এখনো পার্কটিতে অবস্থান করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ঈদের আগে পার্কটি ঘিরে একটি বড় ধরনের ব্যবসার সুযোগ দেখছে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ। সে কারণে আগামীকাল শুক্রবার থেকেই পার্কটি খুলে দেওয়ার প্রস্তুতি চলছে। জনপ্রতি ১০০ টাকা প্রবেশ মূল্যের বাইরেও ভেতরের বিভিন্ন রাইড ও রিসোর্ট থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় হবে বলে কর্তৃপক্ষ মনে করছে।

জেলা মৎস্য অফিসের একটি সূত্র জানায়, পার্কটি খুলে দেওয়া উপলক্ষ্যে অফিসের সবার ঈদের ছুটি বাতিল করা হয়েছে। এখন সেখানে কয়েকজন থাকছেন। ঈদের পরেও সেখানে অনেকে সার্বক্ষণিকভাবে থাকার জন্য যাবেন। মনে হচ্ছে অনির্দিষ্টকালের জন্য সেখানে থাকতে হবে।

উল্লেখ্য, ২০১৫ থেকে ২০২০ সালে র‌্যাবের মহাপরিচালক এবং ২০২০ সাল থেকে থেকে ২০২২ পর্যন্ত আইজিপি থাকাকালীন গোপালগঞ্জ সদর উপজেলার বৈরাগীটোল গ্রামে ৬২১ বিঘা জমির ওপর বেনজির গড়ে তোলেন সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক। এ পার্কের জমির প্রায় সবই হিন্দু সম্প্রদায়কে ভয় দেখিয়ে, জোর করে এবং নানা কৌশলে কেনা হলেও অনেক জমি দখল করা হয়েছে বলে অভিযোগ ওঠে।