বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড

ঈদুল আজহাকে কেন্দ্র করে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহন চলাচলের সংখ্যা বেড়েছে। এ কারণে বঙ্গবন্ধু সেতুতে বাড়ছে টোল আদায়।

২৪ ঘণ্টায় যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫৩,৭০৮ টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে মোট ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা টোল আদায় হয়েছে। টোল আদায়ের ক্ষেত্রে এটি নতুন রেকর্ড বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

যানবাহন চলাচলের এই হিসাব বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার রাত ১২ টার। এর আগে, গত বছরে ঈদ যাত্রায় সর্বোচ্চ ৩ কোটি ৬০ লাখ ৩২ হাজার ৪০০ টাকার টোল আদায় হয়েছিল।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, একই সময়ে সেতুর ওপর দিয়ে উত্তরবঙ্গগামী ৩৩,২৫টি যানবাহন যানবাহন পারাপার হয়েছে। আর এতে টোল আদায় হয় ২ কোটি ৬ লাখ ৪০ হাজার টাকা। অপরদিকে, ঢাকাগামী ২০,৬৮৩টি যানবাহন পারাপার হয়; টোল আদায় হয় ১ কোটি ৭৪ লাখ ২৩ হাজার ৪০০ টাকা।

দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সঙ্গে সড়ক পথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। ঈদের সময় ঘরমুখো মানুষের যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় যানজটের। সবমিলিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক দিয়ে বঙ্গবন্ধু সেতু হয়ে চলাচল করে উত্তরাঞ্চলের ১৬টিসহ মোট ২১টি জেলার যানবাহন।

ঈদ-উল-আজহায় চলাচল নির্বিঘ্ন করতে বঙ্গবন্ধু সেতুর দুই পাশে ৯টি করে মোট ১৮ বুথ স্থাপন করা হয়েছে। এর মধ্যে দুই পাশেই মোটরসাইকেলের জন্য দুটি করে বুথ রয়েছে।

১৯৯৮ সালে সেতুটি চালু হয়। বর্তমানে সেতুর টোল আদায় করছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস)।