ঈদুল আজহা উদযাপন করছে দেশবাসী

ভক্তি ও ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে উৎসবের আমেজে মুসলমানদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন করছে দেশবাসী।

ঈদ উপলক্ষে পৃথক বাণীর মাধ্যমে দেশ ও বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুভেচ্ছা জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতাকর্মীরাও।

রাজধানীর হাইকোর্ট-সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সেখানে সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হয়, এরপর সকাল ৮টা, ৯টা, ১০টা এবং বেলা পৌনে ১১টায় বাকি জামাতগুলো অনুষ্ঠিত হয়।

 

ভারী বৃষ্টির মধ্যেও সিলেটের শাহী ঈদগাহে বিভাগের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছর লক্ষাধিক মুসল্লি এই ঈদগাহে ঈদের নামাজের জন্য একত্রিত হন। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে এবার তাদের উপস্থিতি অনেক কম দেখা গেছে।

ঈদ উদযাপনে নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করতে ঢাকাসহ সারা দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করেছে।

ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ অন্যান্য টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশনগুলো বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করছে।

এদিন সরকারি হাসপাতাল, কারাগার, এতিমখানা ও আশ্রয়কেন্দ্রে ঈদ উপলক্ষে উন্নতমানের খাবার দেওয়া হচ্ছে।

হজরত ইব্রাহিমের (আ.) অটল বিশ্বাস এবং আল্লাহর প্রতি আনুগত্যের প্রকাশ হিসেবে নিজের ছেলে ইসমাইলকে উৎসর্গ করার ইচ্ছার কথা স্মরণ করিয়ে দেয় ঈদুল আজহা। এই গভীর ভক্তি ও ত্যাগের মহিমায় প্রতি বছর ঈদুল আজহা উদযাপিত হয়।