সচিবালয়ে ঈদের আমেজ, নেই চিরচেনা ভিড়

ঈদের পর প্রথম কর্মদিবসে বাংলাদেশ সচিবালয়ে ছিলো ঈদের আমেজ। অফিসে আসার পর কর্মকর্তা-কর্মচারীরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করেছেন, ঈদের শুভেচ্ছা বিনিয়ম করেছেন।

আজ বুধবার সকাল থেকেই সচিবালয়ের কার পার্কিং ও অন্যান্য এলাকায় ভিড় লক্ষ্য করা যায়নি। ৪ নম্বর ভবনের দক্ষিণ, ৬ নম্বর ভবনের উত্তর পাশের পার্কিংয়ের স্থানসহ বিভিন্ন জায়গা ফাঁকা ছিল। সচিবালয়ে লিফটগুলোর সামনে ভিড় ছিল না। সচিবালয়ে দর্শনার্থীর কক্ষটিও ছিল ফাঁকা।

কর্মকর্তা-কর্মচারীরা বলছেন, ঈদের তিনদিন ছুটির সঙ্গে অনেকে অতিরিক্ত ছুটি নিয়েছেন যার কারণে প্রথম কর্মদিবসে উপস্থিতি কিছুটা কম। দুপুর ১২টার দিকে বিভিন্ন দপ্তরের মন্ত্রী, সচিব ও কর্মকর্তাদের সঙ্গে ঈদের কুশল ও শুভেচ্ছা বিনিময় করে।

বুধবার (১৯ জুন) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য অধিদপ্তর, ভূমি মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় ঘুরে দেখা যায়, সচিবালয় চত্বর, করিডোর ও প্রত্যেকের রুমে রুমে চলছে শুভেচ্ছা বিনিময় আর কোলাকুলি।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান জানান, ঈদের ছুটি শেষ করে অফিস করছি। বিশেষ কোনো কাজ না থাকায় ঐচ্ছিক ছুটির প্রয়োজন হয়নি। তিনি আরও জানান, ঈদের পর অফিস করে বেশ ভালোই লাগছে। কর্মকর্তাদের উপস্থিতি কম হলেও যারাই এসেছেন সবার মধ্যে ঈদের আমেজ রয়েছে। অনেকেই শুভেচ্ছা বিনিময় করেছেন।

এদিন বেলা সাড়ে ১১টার দিকে সচিবালয়ে ঈদ শুভেচ্ছা বিনিময়কালে  শুভেচ্ছা বিনিময় শেষে ঈদযাত্রা নিয়ে কথা বলেছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

প্রসঙ্গত, এবার ঈদ সোমবার হওয়ায় রোববার থেকে টানা তিন দিন ছুটি ছিল।এর আগের দুদিন শুক্র ও শনিবার হওয়ায় টানা ৫ দিন ছুটি পান সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মীরা।