মৌলভীবাজারে এখনও ৪ লাখ মানুষ পানিবন্দি

মৌলভীবাজারের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। এছাড়া বন্যায় সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে কুলাউড়া, জুড়ী ও বড়লেখার মানুষ। এতে করে জেলার ৭ উপজেলার ৪৭ ইউনিয়নের ৪৭৪টি গ্রামের ৪ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বন্যায় অধিকাংশ রাস্তা তলিয়ে গেছে। প্লাবিত হয়েছে বাড়িঘর, ফসলের মাঠ ও শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া অনেকে অবস্থান করছেন আশ্রয়কেন্দ্রগুলোতে। এদিকে ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে বালি ও বস্তা ফেলা হচ্ছে। যাতে লোকালয়ে পানি প্রবেশ করতে না পারে।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জাবেদ ইকবাল বলেন, কুশিয়ারা-জুড়ী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে মনু ও ধলাই নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা প্রশাসক উর্মি বিনতে সালাম বলেন, আশ্রয়কেন্দ্র বাড়িয়ে ২০৫টি করা হয়েছে। আশ্রয়কেন্দ্রে উঠেছে ৬ হাজার ৫০০ মানুষ। এছাড়া মেডিকেল টিম রয়েছে ৭০টি।

এদিকে শুকনো খাবার ৪৬৫ প্যাকেট, রান্না করা খাবার ১ হাজার ২০০ প্যাকেট, জিআর চাল ৪২২ টন, জিআর ক্যাশ ২ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ৬৫ হাজার ও বিশুদ্ধ পানি ২৪০টি ১০ লিটারের বোতল বিতরণ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক।