বিচারকের সামনে আইনজীবীকে হত্যাচেষ্টার অভিযোগ

ভুক্তভোগী অ্যাডভোকেট মো. মনির হোসেন

পুরান ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের (সিএমএম) আদালতে শুনানি চলাকালে বিচারকের সামনে আইনজীবীকে টাই পেঁচিয়ে হত্যা চেষ্টার অভিযোগ উঠেছে। ভুক্তভোগী বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. মনির হোসেন নিজেই এ অভিযোগ করেছেন। 

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকার সিএমএম ৩ নম্বর আদালতে শুনানি চলাকালে বিচারকের সামনে আইনজীবীকে হত্যাচেষ্টা, মারধর ও হুমকির এ ঘটনা ঘটে।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত অ্যাডভোকেট রানা সরকার অভিযোগ অস্বীকার করে বলেন, মারধর কিংবা হত্যা চেষ্টার ঘটনা ঘটেনি। তবে উচ্চ বাচ্চের ঘটনা ঘটেছে। কারণ আমাদের সিনিয়র মিজানুর রহমান মামুন স্যার যখন আসামির জামিন আবেদন করছিলেন তখন বাদীপক্ষের আইনজীবী বাধার সৃষ্টি করছিলেন।

আইনজীবী জানান, চায়না কোম্পানির হিসাবরক্ষক মো. সালাউদ্দিন আহমেদ প্রতিষ্ঠানের ৬১ লাখ ৫০ হাজার টাকা আত্মসাৎ করায় কোম্পানির কর্মকর্তা হাফসা করিম বাদী হয়ে বনানী থানায় মামলা নং ১৬(৪)২০২৪ দায়ের করেন। আসামি মো. সালাউদ্দিন আহমেদের নিয়োজিত আইনজীবী ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান মামুন ও তার সহযোগী আইনজীবীরা জামিনের আবেদন করেন।  

তিনি বলেন, এসময় আমি আসামির জামিন আবেদন না মঞ্জুরের আবেদন জানালে বিচারকের সামনে আসামি পক্ষের অ্যাডভোকেট মিজানুর রহমান মামুনের সঙ্গীয় রানা সরদার, শাকিলসহ কতিপয় উশৃঙ্খল আইনজীবী আমাকে মারধর করেন। গলার টাই টেনে গলায় ফাঁস লাগিয়ে হত্যার চেষ্টা করেন এবং মেরে ফেলার হুমকি দেন। আদালতে উপস্থিত বিচারক তাদেরকে আটক করতে বলার সাথে সাথে তারা আদালত থেকে বের হয়ে যান। আদালত আসামির জামিন আবেদন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণের আদেশ দেন।

এদিকে শুনানি চলাকালে আদালতের ভেতরে বিচারকের সামনে জি ওয়াই ট্রেড প্রাইভেট লিমিটেডের নিয়োজিত আইনজীবীকে হত্যাচেষ্টা, মারধর ও হত্যার হুমকির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে প্রতিষ্ঠানটি। গণমাধ্যমে দেওয়া এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেছে।