কোটা আন্দোলন নেতাকে হল ছাড়তে বলল ছাত্রলীগ

রুখে দিল শিক্ষার্থীরা

চলমান কোটাবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলমকে হল থেকে বের করে দেওয়ার চেষ্টার অভিযোগ উঠেছে অমর একুশে হল ছাত্রলীগের পদপ্রত্যাশী নেতাদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে এমন ঘটনা ঘটে। খবরটি ছড়িয়ে পড়লে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অমর একুশে হলের সামনে রাস্তা আটকে বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা।

সারজিস আলমকে হল থেকে বের করতে চাওয়া সবাই ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি সাদ্দাম হোসেনের অনুসারী বলে জানা গেছে।

রাত ১২টার দিকে অমর একুশে হলের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। সারজিস আলমকে হল থেকে বের করে দেওয়ার প্রতিবাদে সেখানে বিক্ষোভ করতে থাকেন তারা। পরে রাত ১টার দিকে হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ ঘটনাস্থলে এসে সারজিসকে হল থেকে বের করা হবে না মর্মে নিশ্চয়তা দিলে শিক্ষার্থীরা অবস্থান তুলে নেন।

এ ব্যাপারে সারজিস আলম বলেন, ‘আমাকে হল ছাত্রলীগের পদপ্রত্যাশীরা এসে বলছে ভাই আপনাকে উপরের নির্দেশে হল থেকে বের হয়ে যেতে বলা হয়েছে। আমার খুব পরিচিত জুনিয়র বিধায় তারা আমাকে এভাবে জানিয়েছে। পরে আমি প্রভোস্ট স্যরকে জানিয়েছি। স্যার আমাকে হলে থাকার অনুমতি দিয়েছেন।’

অমর একুশে হল প্রভোস্ট অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ দাবি করেন, একটা মিস ইনফরমেশনকে (ভুল বোঝাবুঝি) কেন্দ্র করে শিক্ষার্থীরা জড়ো হয়েছিলো। তিনি বলেছেন, ‘পরে আমি সেখানে গিয়ে বিষয়টি সমাধান করে সারজিসকে রুমে তুলে দিয়ে আসি। সে এখন নিজের রুমেই অবস্থান করছে।’